পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ বললেন বাইডেন

ভ্লাদিমির পুতিন ও জো বাইডেন
ছবি: রয়টার্স

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে প্রথমবারের মতো ‘যুদ্ধাপরাধী’ হিসেবে বর্ণনা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসি অনলাইনের।

সরাসরি জিজ্ঞেস করা হলেও ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর এত দিন বাইডেন প্রশাসন পুতিনকে কখনোই ‘যুদ্ধাপরাধী’ হিসেবে বর্ণনা করেনি।

যুক্তরাষ্ট্র সময় বুধবার হোয়াইট হাউসের এক অনুষ্ঠান শেষে জো বাইডেন সাংবাদিকদের বলেন, ‘আমি মনে করি তিনি (ভ্লাদিমির পুতিন) একজন যুদ্ধাপরাধী।’

বুধবার মার্কিন কংগ্রেসে দেওয়া ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুক্তরাষ্ট্রের কাছে আরও সাহায্য চাওয়ার পরই বাইডেন এ মন্তব্য করলেন।

বাইডেনের এ মন্তব্য নিয়ে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, ‘তিনি মন থেকে এ কথা বলেছেন এবং টেলিভিশনে যা দেখছি তাই বলেছেন।’

রাশিয়ার বিরুদ্ধে ওঠা যুদ্ধাপরাধের অভিযোগ তদন্ত করে দেখার জন্য একটি আইনি প্রক্রিয়া নিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে বলে জানান জেন সাকি।

এর আগে বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, রুশ বাহিনী জেনেবুঝে বেসামরিকদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে কিনা খতিয়ে দেখছে যুক্তরাষ্ট্র।

এদিকে বাইডেনের এমন মন্তব্যের পরপরই এর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। ক্রেমলিন বলেছে, বাইডেনের এ মন্তব্য ‘অগ্রহণযোগ্য এবং ক্ষমার অযোগ্য’।