বঙ্গবন্ধুকে নিয়ে আলোকচিত্র প্রদর্শনী শুরু ৭ মার্চ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে নিউইয়র্কে ৭ মার্চ থেকে মাসব্যাপী আলোকচিত্র প্রদর্শনী শুরু হচ্ছে।

যুক্তরাষ্ট্রে বেড়ে ওঠা শিশু-কিশোরদের মাঝে বঙ্গবন্ধুকে তুলে ধরার জন্য মুক্তধারা নিউইয়র্ক এই প্রদর্শনীর আয়োজন করেছে। প্রদর্শনীতে এই মহান নেতার দুর্লভ এক শ ছবি প্রদর্শন করা হবে।

জ্যাকসন হাইটসের আইএসপি ভবনে ৭ মার্চ থেকে শুরু হয়ে এই প্রদর্শনী চলবে আগামী ৩০ মার্চ পর্যন্ত। সোম থেকে শুক্রবার বেলা তিনটা থেকে রাত আটটা এবং প্রতি শনি-রোববার বেলা ১১টা থেকে রাত নয়টা পর্যন্ত প্রদর্শনী চলবে। অ্যাপয়েন্টমেন্টের মাধ্যমে প্রতি ১০ জনের গ্রুপ করে গ্যালারিতে দর্শকদের প্রবেশ করানো হবে বলে মুক্তধারা নিউইয়র্ক সূত্রে জানা গেছে।

এই আয়োজনের স্বপ্নদ্রষ্টা মুক্তধারার প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহা বলেন, ‘এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। এর আগে বঙ্গবন্ধুকে নিয়ে বহির্বিশ্বে এমন ব্যতিক্রম আয়োজন হয়নি। আমরা বিভিন্ন সূত্র থেকে অনেক কষ্ট করে বঙ্গবন্ধুর দুর্লভ সব ছবি সংগ্রহ করেছি। প্রতিটি ছবিতে বাংলা ও ইংরেজিতে ক্যাপশন রয়েছে। এবার প্রবাসীরা সেই ছবিগুলো দেখতে পাবেন। বিশেষ করে যুক্তরাষ্ট্রে বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে আমরা বঙ্গবন্ধুকে ভিন্ন আঙ্গিকে তুলে ধরতে পারব।’

প্রদর্শনীর ভেন্যু আইএসপি ভবন (দ্বিতীয় তলা), ৩৭-০৭ ৭৪ স্ট্রিট, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২। এই আয়োজনের সমন্বয়ক হলেন—মুক্তিযোদ্ধা জিয়াউদ্দীন আহমেদ ও মুক্তধারার প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহা। প্রদর্শনীর কিউরেটর হিসেবে দায়িত্ব পালন করছেন ওবায়দুল্লাহ মামুন। প্রযুক্তিগত সহযোগিতায় আছেন মুরাদ আকাশ ও ব্যবস্থাপনায় রয়েছেন শুভ রায়। সহযোগিতায় আছেন শেখ সোহেব। মিডিয়া পার্টনার সাপ্তাহিক বাঙালি, আজকাল ও বাংলাদেশ প্রতিদিন।

মাসব্যাপী এই প্রদর্শনীর সহযোগী হিসেবে রয়েছে—এআরসি ফাউন্ডেশন অব ইউএস, প্রিন্সিপাল হোসনে আরা ফাউন্ডেশন, জিএফবি, রেইনবো ও সোনালী এক্সচেঞ্জ। যোগাযোগ: ৩৪৭-৬৫৬-৫১০৬, ৫১৬-৫৭৪-২৯৮৫, ৯২৯-২৩১-৮৪৫৭।