default-image

পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে জয়ের মধ্য দিয়ে ইলেক্টোরাল কলেজ ভোটের ‘ম্যাজিক ফিগার’ ২৭০ ছাড়িয়ে যাওয়ার পরই নিশ্চিত হয় ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেনই হচ্ছেন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট। এ খবর আসার পর থেকেই বিশ্বনেতারা বাইডনেকে অভিনন্দন জানাচ্ছেন। তবে এ ক্ষেত্রে একজন ব্যতিক্রম। ব্যতিক্রমী এই নেতা হলেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর।

আজ রোববার বিবিসি অনলাইন জানায়, বাইডেনকে অভিনন্দন জানানোর ক্ষেত্রে বেশ সতর্ক অবস্থান নিয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট। গতকাল শনিবার তিনি সাংবাদিকদের বলেছেন, এখনই বাইডেনকে অভিনন্দন জানানোটা খুব তাড়াহুড়ো হয়ে যাবে।

বিজ্ঞাপন

ম্যানুয়েল লোপেজ জানান, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সব আইনগত বিষয় সমাধানের জন্য অপেক্ষা করতে চান তিনি।

ভোট গণনা নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শিবির ইতিমধ্যে একাধিক মামলা করেছে। এ মামলার বিষয়টির প্রতিই ইঙ্গিত করেছেন মেক্সিকোর প্রেসিডেন্ট।

রিপাবলিকান পার্টির প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল পর্যন্ত তাঁর পরাজয় মেনে নেননি। পরাজয় মেনে নেবেন না বলেও জানিয়ে রেখেছেন তিনি।

ভোটে ব্যাপক অনিয়ম-জালিয়াতির অভিযোগ করে আসছেন ট্রাম্প। যদিও তিনি তাঁর অভিযোগের পক্ষে কোনো প্রমাণ উপস্থাপন করেননি।

ভোটে কারচুপি, ভোট গণনা বন্ধসহ বিভিন্ন দাবিতে কয়েকটি অঙ্গরাজ্যে ইতিমধ্যে ট্রাম্পের পক্ষে মামলা করা হয়েছে। তিনি সুপ্রিম কোর্টে যাবেন বলে হুমকি দিয়ে রেখেছেন।

বাইডেনকে অভিনন্দন জানাতে সতর্কতা প্রসঙ্গে মেক্সিকোর প্রেসিডেন্ট ম্যানুয়েল লোপেজ বলেন, ‘আমরা হঠকারী হতে চাই না।’

মেক্সিকোর প্রেসিডেন্ট আরও বলেন, ‘আমরা হালকাভাবে কাজ করতে চাই না। আমরা মানুষের আত্মনিয়ন্ত্রণ ও অধিকারকে সম্মান করতে চাই।’

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0