জি-৭ সম্মেলনে অংশ নিতে বাইডেন ইতিমধ্যে যুক্তরাজ্যে পৌঁছেছেন। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে এটা জো বাইডেনের প্রথম বিদেশ সফর।

বিশ্বে ৫০০ মিলিয়ন ডোজ টিকা দেওয়ার পরিকল্পনার বিষয়ে হোয়াইট হাউস এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি। তবে যুক্তরাজ্যে যাওয়ার জন্য এয়ারফোর্স ওয়ানে ওঠার আগে বাইডেনের কাছে বিশ্বের জন্য যুক্তরাষ্ট্র সরকারের কোনো টিকা কৌশল আছে কি না, তা জানতে চাওয়া হয়েছিল। জবাবে তিনি বলেন, তাঁর একটি কৌশল আছে। তিনি তা ঘোষণা করবেন।

বিশ্বের বিভিন্ন দেশ করোনার টিকার বড় ধরনের সংকটে রয়েছে। এ অবস্থায় করোনার টিকার সংকট কাটাতে আরও বেশি অবদান রাখার জন্য যুক্তরাষ্ট্রের ওপর চাপ বাড়ছে। এমন প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশকে দেওয়ার জন্য টিকা কিনতে যাচ্ছে।

বিশ্বের ধনী দেশগুলো বিপুলসংখ্যায় করোনার টিকা কিনে নিয়েছে। এ নিয়ে বিশ্বজুড়ে তীব্র সমালোচনা চলছে। টিকার ন্যায্য বণ্টন নিশ্চিত করার জন্য ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানাচ্ছে আন্তর্জাতিক সহায়তা সংস্থাগুলো।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ৯২টি নিম্ন আয়ের দেশ ও আফ্রিকান ইউনিয়নকে এই ৫০০ মিলিয়ন ডোজ টিকা দান করবে যুক্তরাষ্ট্র। টিকার ন্যায্য বণ্টনের বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে এ টিকা দেওয়া হবে। আগে যুক্তরাষ্ট্র বলেছিল, তারা কোভ্যাক্সের মাধ্যমে ৬০ মিলিয়ন ডোজ টিকা দান করবে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন