ভুয়া নম্বর প্লেটের গাড়ি ধরতে তল্লাশি শুরু

ভুয়া নম্বর প্লেটের গাড়ি ধরতে নিউইয়র্কে সিটি শেরিফের কার্যালয়ের সহযোগিতায় তল্লাশি চলছে
ছবি: টুইটার থেকে নেওয়া

কাগজপত্র জালিয়াতি মাধ্যমে ভুয়া লাইসেন্স প্লেট ব্যবহার করে চালানো গাড়ি ধরার জন্য নিউইয়র্কে ব্যাপক তল্লাশি শুরু হয়েছে। শত শত অভিযোগের ভিত্তিতে গত জুন মাস থেকে এ পর্যন্ত নিউইয়র্ক সিটি শেরিফের কার্যালয়ের ডেপুটি শেরিফ গাড়ির প্লেট জালিয়াতির জন্য ২১ জনকে অভিযুক্ত করে দুই শতাধিক ট্রাফিক সমন জারি করেছেন।

এ তল্লাশি অভিযানে ২৩৮টি গাড়ি আটক করা হয়েছে বলে নিউইয়র্ক সিটি শেরিফের কার্যালয় সূত্রে জানা গেছে।

ভুয়া কাগজপত্র দিয়ে গাড়ি চালানো এবং এ সংক্রান্ত জালিয়াত চক্রকে গ্রেপ্তারের জন্য নিউজার্সি, পেনসিলভানিয়া এমনকি সান আন্টোনিও পুলিশসহ ফেডারেল কর্তৃপক্ষের সহযোগিতা নিতে হয়েছে। নিউইয়র্কের কুইন্স এলাকায় তল্লাশি অভিযানে সবচেয়ে বেশি গাড়ি আটকের ঘটনা ঘটেছে।

এক শ্রেণির অসাধু গাড়ি চালক জাল কাগজের অবৈধ লাইসেন্স প্লেট ব্যবহার করার কারণে নগরে অপরাধ বেড়েছে। যাত্রীর সঙ্গে বিভিন্ন প্রতারণা, ছিনতাইসহ নানাবিধ অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ায় জননিরাপত্তাও বিঘ্নিত হচ্ছে।

কনিউইয়র্কে এলোপাতাড়ি গোলাগুলির ঘটনায় এসব ভুয়া নম্বর প্লেটের গাড়ি ব্যবহার করছে অপরাধী চক্র। প্রতিদিনই নগরের কোনো না কোনো এলাকায় এমন গোলাগুলির ঘটনা ঘটছে। গাড়ির নম্বর পাওয়া গেলেও আসল মালিক বা আসল গাড়ি চিহ্নিত করতে আইনশৃঙ্খলা বাহিনীকে বেগ পেতে হচ্ছে। এ ছাড়া রাতে নিউইয়র্কে বেপরোয়া গাড়ি চালানোয় প্রায়ই সড়ক দুর্ঘটনা ঘটছে। এসব দুর্ঘটনার তদন্ত করতে গিয়ে দেখা যায়, অন্য রাজ্য থেকে নেওয়া গাড়ির নম্বর প্লেট ব্যবহার করছে অপরাধীরা।