মহাকাশে গুপ্তচর স্যাটেলাইট পাঠাল যুক্তরাষ্ট্র

এনআরওএল-৮৭ স্যাটেলাইট
ছবি: সংগৃহীত

নজরদারির জন্য মহাকাশে নতুন আরেকটি গুপ্তরচর স্যাটেলাইট পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির প্রতিরক্ষা দপ্তরের একটি গোয়েন্দা ইউনিট গত বুধবার জানিয়েছে, স্পেসএক্স ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে স্যাটেলাইটটি সফলভাবে কক্ষপথে পাঠানো হয়েছে।

এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ এয়ারফোর্স ঘাঁটি থেকে স্থানীয় সময় দুপুর ১২টা ২৭ মিনিটে রকেটটি উৎক্ষেপণ করা হয়। এটি উৎক্ষেপণের তদারকি করে ন্যাশনাল রিকনসেন্স অফিস (এনআরও)। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীভুক্ত একটি সংস্থা এনআরও দেশটির স্পেস ফোর্সের তত্ত্বাবধানের দায়িত্ব রয়েছে। এনআরওএল-৮৭ নামের স্যাটেলাইটটি কক্ষপথে সফলভাবে স্থাপনের পরে ফ্যালকন-৯ রকেটটি আবার এয়ারফোর্স ঘাঁটি স্টেশনে ফিরে এসেছে।

বিবৃতিতে বলা হয়েছে, এনআরওএল-৮৭ স্যাটেলাইটটি এনআরও তৈরি করেছে। সংস্থাটি স্যাটেলাইট সম্পর্কে আরও কিছু তথ্য প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, এটি প্রয়োজনমতো নিরাপত্তাসংক্রান্ত তথ্য সরবরাহ করবে। এটি মূলত স্যাটেলাইট দেখাশোনার কাজ করে থাকে। উত্তর ভার্জিনিয়ায় ওয়াশিংটনের কাছেই এনআরওর সদর দপ্তর। গত দুই বছরে এনআরও মহাকাশে ১৬টি গুপ্তচর স্যাটেলাইট পাঠিয়েছে। চলতি বছরে এটিই তাদের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ।