বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ক্যাপিটল হিলে হামলার ঘটনায় এখন পর্যন্ত জ্যাকবকেই সর্বোচ্চ দণ্ড দেওয়া হয়েছে।

দণ্ডের মেয়াদ শেষে কারাগার থেকে মুক্তির পর জ্যাকবকে ৩৬ মাস নজরদারিতে রাখা হবে। এ ছাড়া তাঁকে ক্ষতিপূরণ হিসেবে ১০০ ডলার দিতে হবে।

গত ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে সহিংস হামলা করেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকেরা। ট্রাম্পের এই সমর্থকদের মধ্যে জ্যাকব অন্যতম। তিনি এই ঘটনায় সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন।

হামলার ঘটনায় জ্যাকব বিশেষভাবে আলোচিত হন। তিনি খালি গায়ে ক্যাপিটল হিলের ভেতরে ঢুকে পড়েছিলেন। তাঁর মাথায় ছিল পশুর শিং ও চামড়া। মুখমণ্ডলে ছিল যুক্তরাষ্ট্রের পতাকা আঁকা।

জ্যাকব নিজেকে ‘কিউঅ্যানন শামান’ বলে পরিচয় দেন। দাঙ্গার কয়েক দিনের মাথায় তাঁকে গ্রেপ্তার করা হয়। তিনি প্রায় ১১ মাস ধরে কারাগারে।

গ্রেপ্তার হওয়ার পর জ্যাকব এফবিআইকে বলেছিলেন, সব দেশপ্রেমিককে ৬ জানুয়ারি ওয়াশিংটন ডিসিতে আসার জন্য ট্রাম্প যে অনুরোধ জানিয়েছিলেন, তাতে তিনি সাড়া দিয়েছিলেন।

গত বছরের অক্টোবরে অ্যারিজোনা রিপাবলিককে দেওয়া এক সাক্ষাৎকারে জ্যাকব বলেছিলেন, মানুষের দৃষ্টি আকর্ষণের জন্য তিনি মাথায় শিং ও চামড়া পরেন। এর ফলে তাঁর কিউঅ্যানন ষড়যন্ত্রতত্ত্ব প্রচারে সুবিধা হয়।

গতকাল জ্যাকব আদালতে বলেন, তিনি স্বাভাবিকভাবে বিকশিত হতে চান। ক্যাপিটল হিলে তাঁর প্রবেশ ভুল ছিল। এই ভুলের জন্য তাঁর কাছে কোনো অজুহাত নেই।

নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের জয়ের সত্যায়ন ঠেকাতে ক্যাপিটল ভবনে হামলা চালিয়েছিলেন ট্রাম্পের সমর্থকেরা। রক্তক্ষয়ী এই হামলার ঘটনায় অন্তত পাঁচজন নিহত হন।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন