বিজ্ঞাপন
বিজ্ঞাপন

স্থানীয় সময় গতকাল শনিবার যুক্তরাষ্ট্রের ট্রেড রিপ্রেজেনটেটিভ (ইউএসটিআর) এক বিবৃতিতে জানায়, আফ্রিকার দেশগুলোর সঙ্গে সম্পাদিত আফ্রিকান গ্রোথ অ্যান্ড অপরচুনিটিস (এজিওএ) বাণিজ্য প্রকল্প থেকে ইথিওপিয়া, মালি ও গিনির নাম বাদ দেওয়া হয়েছে। নিজেদের জনগণের ওপর এই তিন দেশের সরকারের মানবাধিকার লঙ্ঘন ও অসাংবিধানিক পদক্ষেপের কারণে নেওয়া হয়েছে এ সিদ্ধান্ত। এ ধরনের পদক্ষেপ এজিওএর শর্তের লঙ্ঘন।

বিবৃতিতে আরও বলা হয়, ইথিওপিয়ায়, বিশেষত দেশটির উত্তরাঞ্চলে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। এ ছাড়া গিনি ও মালিতে অসাংবিধানিক উপায়ে সরকার বদলের ঘটনায় চিন্তিত তারা। এসব কারণে দেশ তিনটির সঙ্গে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা বাতিল করেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

তবে শর্ত পূরণ করা সাপেক্ষে দেশ তিনটি আবার বিশেষ এই সুবিধা ফিরে পাওয়ার উপযুক্ত বিবেচিত হবে বলে বিবৃতিতে জানানো হয়েছে। শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা বাতিলের পর আফ্রিকার তিনটি দেশে অবস্থিত মার্কিন দূতাবাসের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। দেশ তিনটির সরকারও মন্তব্য করেনি।

উল্লেখ্য, ২০০০ সালের মে মাসে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে এজিওএ পাস হয়। এর আওতায় আফ্রিকা মহাদেশের ৩৮টি দেশ মার্কিন বাজারে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা পেয়ে আসছিল।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন