মিশিগান যাচ্ছেন জিল ও ট্রাম্প জুনিয়র

জো বাইডেনের স্ত্রী জিল বাইডেন ও ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র
ছবি: রয়টার্স ও এএফপি

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে মিশিগান অঙ্গরাজ্যে সরগরম হয়ে উঠেছে। গত সপ্তাহে মিশিগানে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন নির্বাচনী প্রচারে গিয়েছিলেন। এর এক সপ্তাহ পর একই দিন নির্বাচনী প্রচারে মিশিগান যাচ্ছেন জো বাইডেনের স্ত্রী জিল বাইডেন ও ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র।

জানা গেছে, জিল বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প জুনিয়র ১৫ সেপ্টেম্বর মঙ্গলবার নির্বাচনী প্রচারে মিশিগান যাচ্ছেন। জিল বাইডেন কোথায় কখন আসবেন বা ভাষণ দেবেন সে ব্যাপারে এখনো বিস্তারিত জানা যায়নি।

ডেমোক্রেটিক দলের নির্বাচনী অফিস সূত্রে জানা গেছে, জিল বাইডেনের সফরসূচি ও নির্বাচনী প্রচারের সময়সূচি যথাসময়ে জানানো হবে।

জো বাইডেনের সঙ্গে জিল বাইডেন
ছবি: রয়টার্স

এদিকে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র মিশিগানের হ্যারিসন চার্টার টাউনশিপের বাম্পার্স ল্যান্ডিং বোট ক্লাবে সন্ধ্যা ছয়টায় ভাষণ দেবেন। ‘মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন’ ইভেন্টের হোস্ট হিসেবে মিশিগান যাচ্ছন ট্রাম্প জুনিয়র। মিশিগান ছাড়াও তিনি আগামী সপ্তাহে আইওয়া, উইসকনসিন, পেনসিলভানিয়া ও জর্জিয়া অঙ্গরাজ্য সফর করবেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে ট্রাম্প জুনিয়র ও তাঁর প্রেমিকা কিম্বার্লি গুইলফয়ল
ছবি: এএফপি

পৃথিবীর সবচেয়ে বড় তিনটি মোটর কোম্পানি ফোর্ড, জেনারেল মোটরস ও ফিয়াট ক্রাইসলার মিশিগানে অবস্থিত। রিপাবলিকান ও ডেমোক্রেটিক দুই দলই মিশিগানের অটো ওয়ার্কারদের ভোট পেতে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে এবং দল জিতলে অটো ইন্ডাস্ট্রির জন্য কিছু করবে এমন প্রতিশ্রুতি দিচ্ছে।

মিশিগানের নির্বাচনী প্রচারে ‘করোনা’ ও ‘অটো ইন্ডাস্ট্রি’ এই দুটি বিষয় প্রাধান্য পেয়েছে। ডেমোক্র্যাটরা বলছেন, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ডোনাল্ড ট্রাম্প ব্যর্থ। অন্যদিকে রিপাবলিকানরা বলছেন, অটো ইন্ডাস্ট্রির জন্য ট্রাম্প অনেক কিছু করেছেন এবং ভবিষ্যতেও করবেন।

টানা ২৮ বছর মিশিগানে ডেমোক্রেটিক পার্টি জয়ের ধারা অব্যাহত থাকার পর ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প খুব অল্প ভোটের ব্যবধানে হিলারি ক্লিনটনকে হারিয়েছিলেন

রাজ্যে রিপাবলিকান পার্টি জয় ধরে রাখতে মরিয়া অন্যদিকে ডেমোক্রেটিক পার্টি হারানো রাজ্য ফিরে পেতে সর্বশক্তি নিয়োগ করেছে। মিশিগান ডেমোক্রেটিক পার্টির শক্ত ঘাঁটি। টানা ২৮ বছর মিশিগানে ডেমোক্রেটিক পার্টি জয়ের ধারা অব্যাহত থাকার পর ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প খুব অল্প ভোটের ব্যবধানে হিলারি ক্লিনটনকে হারিয়েছিলেন।