মিশিগান সফরে বাইডেন

প্রেসিডেন্ট হওয়ার পর প্রথমবারের মতো মিশিগান সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ১৯ ফেব্রুয়ারি
ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ১৯ ফেব্রুয়ারি মিশিগান সফরে গেছেন। প্রেসিডেন্ট হওয়ার পর মিশিগানে এটাই তাঁর প্রথম সফর।

সফরকাল বাইডেন কালামাজুর পোর্টেজে অবস্থিত ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার কোম্পানি পরিদর্শন করেছেন। সেখানে করোনার ভ্যাকসিন উৎপাদনের সঙ্গে জড়িত কর্মকর্তা, শ্রমিকসহ সংশ্লিষ্টদের সঙ্গে তিনি কথা বলেছেন। করোনার বিরুদ্ধে কোটি কোটি টিকা তৈরি করে জীবন রক্ষা করার জন্য কর্মীদের ধন্যবাদ জানিয়েছেন তিনি।

এ সময় মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার, সিনেটর গ্যারি পিটার্স, সিনেটর শন ম্যাককান, রাষ্ট্রীয় প্রতিনিধি ক্রিস্টিন মোর্স ও জুলি রজার্স উপস্থিত ছিলেন।

মিশিগানে অবস্থিত ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার কোম্পানি পরিদর্শন করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ১৯ ফেব্রুয়ারি
ছবি: এএফপি

ফাইজার পরিদর্শনকালে বাইডেন বলেন, এখন প্রতিদিন গড়ে ১০ লাখ ৭০ হাজার মানুষ টিকা দিচ্ছেন। ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্য ১০ কোটি আমেরিকানকে টিকা দেওয়ার যে প্রতিশ্রুতি আমরা দিয়েছিলাম তা আশা করি পেরিয়ে যাবে। টিকাদান কর্মসূচি আরও গতিশীল করতে ৮০০ ডাক্তার নিয়োগ দেওয়া হবে, নতুন কেন্দ্র খোলা হবে যা ২৪ ঘণ্টা পরিষেবা দেবে ও বিভিন্ন ফার্মেসির মাধ্যমেও টিকা দেওয়া হবে।

ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা আলবার্ট বোরলা বলেন, প্রেসিডেন্ট জুলাই মাসের শেষ নাগাদ ৩০০ মিলিয়ন ডোজ টিকা সরবরাহের কথা বলেছেন। এ ক্ষেত্রে আমরা সর্বোচ্চ চেষ্টা করব।

পোর্টেজ শহরের সিটি ম্যানেজার জো লা মার্গো বলেন, প্রেসিডেন্টের আগমনে আমরা খুবই আনন্দিত।

গত সপ্তাহে প্রেসিডেন্ট বাইডেন ঘোষণা করেছেন, আগামী গ্রীষ্মের শেষের দিকে দেশে ৩০০ মিলিয়ন আমেরিকানকে টিকা দেওয়ার মতো পর্যাপ্ত ভ্যাকসিন থাকবে। ফেডারেল সরকারের সঙ্গে চুক্তি অনুযায়ী ফাইজার ও মডার্না আগামী জুলাইয়ের শেষ নাগাদ ৬০০ মিলিয়ন ডোজ টিকা উৎপাদন করবে বলে প্রত্যাশা করা হচ্ছে।