যুক্তরাজ্যে পাওয়া করোনার নতুন ধরন এবার মিশিগানে

করোনাভাইরাস প্রতীকী ছবি

যুক্তরাজ্যে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাসের পরিবর্তিত রূপ (স্ট্রেইন) এবার যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে শনাক্ত হয়েছে। রাজ্যের ওয়াশটানাউ কাউন্টির একজন প্রাপ্ত বয়স্ক নারীর শরীরে নতুন ধরনের এই করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

মিশিগান স্বাস্থ্য ও মানব সেবাদান বিভাগ ১৬ জানুয়ারি জানিয়েছে, ওয়াশটানাউ কাউন্টির ওই নারী সম্প্রতি যুক্তরাজ্যে ভ্রমণ করেছিলেন। বর্তমানে তিনি তিনি আইসোলেশনে আছেন।

গত ১৪ ডিসেম্বর নতুন এই স্ট্রেইনের সংক্রমণের তথ্য জানায় যুক্তরাজ্য। নতুন এই স্ট্রেইন আগের স্ট্রেইনের তুলনায় দ্রুত ও বেশি ছড়ায় বলে জানান বিজ্ঞানীরা।

মিশিগানের চিফ মেডিকেল এক্সিকিউটিভ জে. খালদুন
ছবি: মিশিগান রাজ্য প্রশাসনের ওয়েবসাইট থেকে নেওয়া

মিশিগানের চিফ মেডিকেল এক্সিকিউটিভ জে খালদুন বলেন, ১৬ জানুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্রের কমপক্ষে ১৬টি রাজ্যে করোনার এই নতুন ধরন শনাক্ত হয়েছে। মিশিগানে এই প্রথম একজন প্রাপ্ত বয়স্ক নারীর শরীরে শনাক্ত হলো। এই ধরন করোনার ভ্যাকসিনের সঙ্গে কোনো প্রতিক্রিয়া দেখাবে, এমন তথ্য এখনো পাওয়া যায়নি।

জে. খালদুন আরও বলেন, ‘মিশিগানবাসীকে মাস্ক পরা, সামাজিকভাবে দূরত্ব মেনে চলা ও নিয়মিত হাত ধোয়ার আহ্বান জানাচ্ছি। এ সবাইকে করোনার টিকা নেওয়ার জন্য পরিকল্পনা করে গবেষণাভিত্তিক পদ্ধতির অনুসরণ করতে সংশ্লিষ্টদের আহ্বান জানাচ্ছি।