যুক্তরাষ্ট্রে করোনা শনাক্ত দেড় কোটি ছাড়াল

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র
ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা দেড় কোটি ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ২ লাখ ৯৪ হাজারের বেশি।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির সবশেষ তথ্য বলছে, দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৫১ লাখ ৭১ হাজার ৯৫৭ জন।

মৃতের মোট সংখ্যা ২ লাখ ৮৬ হাজার ৩২৫। করোনা থেকে সেরে ওঠা মানুষের সংখ্যা ৫৭ লাখ ৮৬ হাজার ৯১৫ জন।

পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস অবশ্য যুক্তরাষ্ট্রে করোনা রোগী শনাক্ত, মৃত ও সুস্থ মানুষের সংখ্যা আরও বেশি দেখাচ্ছে।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য বলছে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৫৫ লাখ ৯৪ হাজার ৫৩৪ জন। মৃতের মোট সংখ্যা ২ লাখ ৯৩ হাজার ৪৯৬। করোনা থেকে সেরে ওঠা মানুষের সংখ্যা ৯০ লাখ ৮৮ হাজার ৩৮৭ জন।

যেকোনো হিসাবেই রোগী শনাক্ত ও মৃতের সংখ্যার দিক দিয়ে বিশ্বে এই মুহূর্তে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র।

গত ৮ নভেম্বর ১ কোটি রোগী শনাক্তের ‘মাইলফলক’ অতিক্রম করে দেশটি।
ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের মধ্যে সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে ক্যালিফোর্নিয়ায়। তারপর রয়েছে টেক্সাস, ফ্লোরিডা, ইলিনয়, নিউইয়র্ক অঙ্গরাজ্য।

দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের হাসপাতালগুলোকে করোনাসংশ্লিষ্ট রোগী সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে।

যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত করোনার কোনো টিকার অনুমোদন দেয়নি। তবে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা যুক্তরাষ্ট্রে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন পাওয়ার বিষয়ে আশা তৈরি হয়েছে। এ বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত নিতে কাল বৃহস্পতিবার বৈঠকে বসছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

এফডিএ গতকাল মঙ্গলবার বলেছে, ফাইজারের টিকা নিরাপদ ও কার্যকর। এই টিকা অনুমোদন না দেওয়ার ক্ষেত্রে নিরাপত্তাসংক্রান্ত কোনো উদ্বেগ তারা খুঁজে পায়নি।
বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য ২ ডিসেম্বর ফাইজারের টিকা জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দেয়। ফাইজারের টিকাটি অনুমোদনের পর গতকাল থেকে যুক্তরাজ্যজুড়ে গণহারে প্রয়োগ শুরু হয়।

এদিকে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর ক্ষমতা গ্রহণের প্রথম ১০০ দিনের মধ্যেই ১০ কোটি ডোজ করোনার টিকাদানের লক্ষ্য নির্ধারণ করেছেন।