default-image

এবারের নির্বাচনে যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যার অঙ্গরাজ্যে এই প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গ রাজ্য সিনেটর হিসেবে সারা ম্যাকব্রাইড বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন। ম্যাকব্রাইড সিনেট রিপাবলিকান পার্টির প্রার্থী স্টিভ ওয়াশিংটনকে পরাজিত করে আসনটি জয়লাভ করেন। তিনি ডেলাওয়্যারের উত্তর উইলমিংটন থেকে পেনসিলভানিয়া সীমান্ত পর্যন্ত প্রায় সব ডেমোক্রেটিক জেলায় জিতেছেন।  

সহকর্মী ডেমোক্র্যাট হ্যারিস ম্যাকডোয়েলের আসনে সারা ম্যাকব্রাইড স্থলাভিষিক্ত হন। হ্যারিস ১৯৭৬ সাল থেকে সিনেটের এই আসনে অধিষ্ঠিত ছিলেন এবং এবারের নির্বাচনে ম্যাকব্রাইডের প্রার্থিতা সমর্থন করেন। ম্যাকব্রাইড আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার নেতৃত্বে হোয়াইট হাউসে কাজ শুরু করেন এবং একটি বড় দলীয় সম্মেলনে বক্তব্য রাখার জন্য প্রথম প্রকাশ্য তৃতীয় লিঙ্গের ব্যক্তি হিসেবে ২০১৬ সালে গণতান্ত্রিক জাতীয় সম্মেলনে ইতিহাস সৃষ্টি করেন।

বিজ্ঞাপন

নির্বাচনে জয়লাভের পর মঙ্গলবার রাতে ম্যাকব্রাইড সাংবাদিকদের বলেন, ‘আমি মনে করি আজকের রাতের নির্বাচনের ফলাফল এই প্রমাণ করে যা এই জেলার বাসিন্দারা ন্যায়বিচার এবং যোগ্য প্রার্থী গুণাগুণ বিচার করে। তাদের পরিচয় বিচার করে না। এটা আমি সব সময় জানতাম।’ তিনি আরও বলেন, ‘আমার আশা যে ডেলাওয়্যার বা এই দেশের যেকোনো জায়গায় এলজিবিটিকিউয়ের কিশোর নির্বাচনের এই ফলাফল দেখে জানতে পারবে যে গণতন্ত্রে তাদের পক্ষেও কিছু করা সম্ভব।’

ম্যাকব্রাইডের নির্বাচনী প্রচারের জন্য সারা দেশ থেকে বেশ পরিমাণ অর্থ অনুদান পেয়েছেন। সিএনএন সূত্রে জানা যায়, অক্টোবরের গোড়ার দিকে নির্বাচনে অনুদানের হিসাবে তিনি ২ লাখ ৭০ হাজার ডলারের বেশি পেয়েছেন।

ম্যাকব্রাইডের স্বামী অ্যান্ডি মাত্র ২৪ বছর বয়সে ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান।

তাই ডেলাওয়্যারের পক্ষে নির্বাচিত নতুন রাজ্য সিনেটর ম্যাকব্রাইডের ইচ্ছা তিনি ‘স্বাস্থ্যসেবা সিনেটর এবং পুরো বেতনে ছুটির সিনেটর’ হিসেবে পরিচিত হতে চান।

তাঁর জয়ের ঠিক কয়েক মুহূর্ত পরে তিনি বাজফিড নিউজকে বলেন যে তাঁর প্রথমবারের মতো প্রকাশ্যে তৃতীয় লিঙ্গ স্টেট সিনেটর হিসেবে তাঁর অর্জন অন্যান্য তরুণ এলজিবিটিকিউ লোকদের স্বপ্ন অনুসরণ করতে উৎসাহিত করবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0