বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এর আগে শুধু বয়স্ক ও উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তি—যাঁরা ফাইজারের টিকার প্রাথমিক ডোজ সম্পন্ন করেছেন, তাঁদের বুস্টার ডোজ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। এখন মডার্না ও জনসনের টিকা গ্রহণকারীরাও একই সুযোগ পাবেন এবং যেকোনো টিকাই নিতে পারবেন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
গতকাল মার্কিন খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক প্রশাসনের বিবৃতিতে বলা হয়, এফডিএ এ ব্যাপারে নিশ্চিত যে ভিন্নধর্মী একটি বুস্টার ডোজ ব্যবহারে সম্ভাব্য ঝুঁকির মাত্রার তুলনায় উপকার বেশি হবে।

যুক্তরাষ্ট্রে ফাইজার, মডার্না ও জনসন অ্যান্ড জনসন টিকা প্রয়োগের অনুমোদন রয়েছে। প্রাথমিক ধাপে এ টিকাগুলোর কোনোটির দুই ডোজ সম্পন্ন করা থাকলে বুস্টার ডোজে যেকোনো কোভিড টিকার একটি ডোজ তাঁরা নিতে পারবেন। অর্থাৎ মূল ডোজে যে কোম্পানির টিকা নিয়েছিলেন, সে কোম্পানির টিকাই বুস্টার ডোজ হিসেবে নেওয়ার বাধ্যবাধকতা থাকবে না। যেমন কোনো ব্যক্তি হয়তো প্রাথমিক পর্যায়ে জনসন অ্যান্ড জনসনের টিকা নিয়েছেন, তিনি বুস্টার ডোজ হিসেবে ফাইজার কিংবা মডার্নার টিকাও নিতে পারবেন।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, যাঁদের রোগ প্রতিরোধক্ষমতা কম, যাঁদের বয়স ৬৫ কিংবা বেশি এবং প্রাথমিকভাবে মডার্নার দুটি ডোজ সম্পন্ন করেছেন, তাঁরা এ বুস্টার ডোজ নিতে পারবেন। তা ছাড়া ১৮ বছরের বেশি বয়সী মানুষের মধ্যে যাঁরা করোনা জটিলতায় ভোগার ঝুঁকিতে আছেন কিংবা পেশাগত কারণে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন—তাঁরাও নিতে পারবেন বুস্টার ডোজ।

প্রাপ্তবয়স্কদের মধ্যে যাঁরা দুই মাসের বেশি সময় আগে জনসন অ্যান্ড জনসন টিকা নিয়েছেন, তাঁরা বুস্টার ডোজ নেওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন।

বিভিন্ন গবেষণা থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনার পর বুস্টার ডোজে ভিন্ন টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে এফডিএ। সংস্থার ভারপ্রাপ্ত কমিশনার জ্যানেট উডকক বলেন, ‘কোভিড–১৯ মহামারির বিরুদ্ধে কার্যকরী লড়াই চালাব বলে আমরা জনগণকে যে প্রতিশ্রুতি দিয়েছিলাম, তারই বহিঃপ্রকাশ আজকের এ ঘটনা।’

এদিকে টিকাসংশ্লিষ্ট বিরল পার্শ্বপ্রতিক্রিয়া নিয়েও সতর্ক করা হয়েছে যুক্তরাষ্ট্রে। বলা হচ্ছে, টিকা নেওয়ার এক কিংবা দুই সপ্তাহ পর বিরল এই পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন