যুক্তরাষ্ট্র আ.লীগের কোন্দল নিরসনে পররাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভায় নেতা কর্মীদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কোন্দল ও অব্যবস্থাপনা দূর করার জন্য নিউইয়র্ক সফররত পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের হস্তক্ষেপ কামনা করেছেন দলের বেশ কিছু নেতা-কর্মী। এ বিষয়ে তাঁরা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকও করেছেন। ১৫ জুন নগরের একটি রেস্তোরাঁয় আয়োজিত সভায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের অব্যবস্থাপনা নিয়ে অভিযোগ করেছেন এসব নেতা-কর্মী। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে নিয়ে এ সভায় সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রবীণ নেতা সৈয়দ বসারত আলী।

দীর্ঘদিন থেকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের বিভক্তি সহিংসতার পর্যায়ে গড়িয়েছে। গত এক বছরের বেশি সময় করোনা মহামারির কারণে প্রায় সবকিছুই ঝিমিয়ে এসেছিল। নিউইয়র্কে সবকিছু খুলে দেওয়ার সঙ্গে সঙ্গে আবার তৎপরতা শুরু হয়ে গেছে। আওয়ামী লীগের নেতা-কর্মীদের কোন্দল আর দলাদলিতে আবারও সরগরম হয়ে উঠেছে জ্যাকসন হাইটসসহ প্রবাসীবহুল এলাকাগুলো।

১৫ জুন সভায় দলের সাংগঠনিক সম্পাদক কাজী কয়েসের সঞ্চালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন—আবুল মনসুর খান, রথীন্দ্রনাথ রায়, আবদুল জলিল, মাসুদুল হাসান, তোফায়েল আহমেদ চৌধুরী, আবদুর রহিম বাদশাহ, চন্দন দত্ত, আবদুল বাতেন, মিসবাহ আহমদ, ফরিদ আলম, হিন্দোল কাদের, শরাফ সরকার, আজিজুর রহমান, গোলাম রব্বানী চৌধুরী, ইলিয়ার রহমান, নুর উদ্দিন, মাহী আহমদ, সৈয়দ আতিকুল ইসলাম, শাহীন আজমল, টিপু সুলতান, শেখ জামাল হোসেন, সাবুল মিয়া, ইফজাল আহমদ, রহিমুজ্জামান সুমন, নুরুজ্জামান সরদার, দুরুদ মিয়া, জাফর আহমদ, নাফিকুর রহমান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, দলের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব বিষয়ে অবগত আছেন। দলের যুক্তরাষ্ট্র কমিটির বিরাজমান সমস্যা নিয়ে তিনি ঢাকায় পৌঁছে নেত্রীর সঙ্গে আবারও আলোচনা করবেন বলে নেতা-কর্মীদের আশ্বস্ত করেছেন।

পররাষ্ট্রমন্ত্রীর কাছে নেতা-কর্মীরা যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমানের নামে অভিযোগ করেন। তাঁরা বলেন, ২০১১ সালের পর যুক্তরাষ্ট্রে আওয়ামী লীগের কোনো কমিটি গঠিত হয়নি। দলীয় প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বশেষ নিউইয়র্ক সফরের সময় সিদ্দিকুর রহমানকে সভায় সভাপতিত্ব করার অনুমোদন প্রদান করেননি। এ ছাড়া সিদ্দিকুর রহমান সম্প্রতি এক সংবাদ সম্মেলনে দলের ভেতরে ও প্রশাসনে দুর্নীতি চলছে বলে প্রকাশ্যে বক্তব্য দেওয়ায় নেতা-কর্মীরা তাঁদের ক্ষোভের কথা জানিয়েছেন।

এ ব্যাপারে সিদ্দিকুর রহমানের প্রতিক্রিয়া জানতে চাইলে বলেন, দলীয় প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পষ্ট বলেছেন, যুক্তরাষ্ট্রে দলের কমিটি বাতিল করা হয়নি। তাই সব কার্যক্রম দলীয় প্রধানের নির্দেশনা অনুযায়ীই চলছে।

সিদ্দিকুর রহমান বলেন, দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান স্পষ্ট। সেখানে দলের ভেতরে বাইরে বলে কিছু নেই। দলের ভেতরেও কেউ দুর্নীতি করলে তাঁর প্রতি শূন্য সহিষ্ণুতা দেখানোর কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সিদ্দিকুর রহমান আরও বলেন, অর্থ পাচার করে যুক্তরাষ্ট্র ও কানাডায় আশ্রয় নেওয়া লোকজনের সঙ্গে সম্পর্কিতদের গাত্রদাহ শুরু হয়েছে দুর্নীতির বিরুদ্ধে প্রকাশ্যে বলায়। কোন্দল ও কলহ পরিহার করে দলের সৎ ও নিবেদিত নেতা কর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার জন্য তিনি আহ্বান জানিয়েছেন।