বিজ্ঞাপন
বিজ্ঞাপন

রুশ কূটনীতিকদের বহিষ্কারের দাবি জানানো মার্কিন সিনেটররা হলেন ডেমোক্র্যাট পার্টির বব মেনেনডেজ ও মার্ক ওয়ার্নার এবং রিপাবলিকান পার্টির জিম রিশ ও মার্কো রুবিও। তাঁরা সিনেটের বৈদেশিক সম্পর্ক ও গোয়েন্দাবিষয়ক কমিটির নেতা।

প্রেসিডেন্ট বাইডেনকে লেখা চিঠিতে এই সিনেটররা বলেছেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে কূটনৈতিক প্রতিনিধিত্বের ক্ষেত্রে বিদ্যমান অসমতা অগ্রহণযোগ্য। তাই যুক্তরাষ্ট্রে কর্মরত রুশ কূটনীতিক ও রাশিয়ায় কর্মরত মার্কিন কূটনীতিকদের সংখ্যায় সমতা আনতে হবে। এ জন্য রাশিয়াকে অবশ্যই পর্যাপ্তসংখ্যক মার্কিন কূটনীতিকদের ভিসা দিতে হবে।

মার্কিন সিনেটররা চিঠিতে বলেছেন, মস্কো যদি তা না করে, তাহলে প্রেসিডেন্ট বাইডেনকে যুক্তরাষ্ট্র থেকে প্রায় ৩০০ রুশ কূটনীতিককে বহিষ্কার করা উচিত।
সিনেটরদের দাবির বিষয়ে মন্তব্য জানতে হোয়াইট হাউস ও মার্কিন পররাষ্ট্র দপ্তরের সঙ্গে যোগাযোগ করে এএফপি। তবে সেখান থেকে কোনো উত্তর পাওয়া যায়নি।
এএফপির খবর বলা হয়, মার্কিন সিনেটরদের এমন দাবির পরিপ্রেক্ষিতে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে চলমান বিরোধ আরও বাড়তে পারে।

গত আগস্টে রাশিয়া মস্কোর মার্কিন দূতাবাসে কর্মী রাখা, নিয়োগ বা চুক্তির বিষয়ে কিছু বিধিনিষেধ দেয়। এ কারণে সেখানকার মার্কিন মিশন ১৮২ জন কর্মী ও বেশ কয়েক ঠিকাদারকে ছেড়ে দিতে বাধ্য হয়। মস্কোর এমন পদক্ষেপের পর এখন মার্কিন সিনেটররা যুক্তরাষ্ট্র থেকে রুশ কূটনীতিকদের বহিষ্কারের দাবি তুললেন।

মার্কিন সিনেটরদের তথ্যানুযায়ী, মস্কোর দেওয়া বিধিনিষেধের কারণে রাশিয়ায় যুক্তরাষ্ট্রের কূটনীতিকের সংখ্যা ১০০–তে নেমে এসেছে। বিপরীতে যুক্তরাষ্ট্রে অবস্থানরত রাশিয়ার কূটনীতিকের সংখ্যা ৪০০।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন