শ্রেণিকক্ষে সিংহ, বন্ধ স্কুল

স্কুলের একটি শ্রেণিকক্ষ থেকে উদ্ধার করা হয় সিংহটিকে
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের পেসক্যাডেরো হাইস্কুলের আশপাশে পাহাড়ি সিংহের আনাগোনা নাকি হরহামেশাই দেখা যায়। যদিও কোনো সিংহ স্কুলের ভেতরে ঢুকে পড়েছে, এমন ঘটনা কখনোই ঘটেনি। তবে ব্যতিক্রম ছিল গত বুধবার।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, সেদিন সকালে স্কুলটির প্রাঙ্গণে একটি পাহাড়ি সিংহকে ছোটাছুটি করতে দেখা যায়। এই সিংহগুলো ‘পুমা’ নামে পরিচিত। একপর্যায়ে সিংহটি স্কুলের একটি শ্রেণিকক্ষের ভেতরে ঢুকে পড়ে। তখনই এক শিক্ষক ওই কক্ষের দরজা আটকে দেন।

টুইটারে সেদিনের ঘটনার বর্ণনা দিয়েছে ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ড চিড়িয়াখানা। তাদের ভাষ্যমতে, সিংহটিকে উদ্ধার করতে ক্যালিফোর্নিয়ার ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ ডিপার্টমেন্টকে ডাকা হয়। তারা সিংহটিকে ওই শ্রেণিকক্ষের একটি ডেস্কের নিচ থেকে উদ্ধার করে। পরে সেটিকে তারা চিড়িয়াখানায় পৌঁছে দেয়।

টুইটে সিংহটিকে উদ্ধারের পরের একটি ভিডিও সংযুক্ত করে বলা হয়, ‘আমাদের কাছে (চিড়িয়াখানা) মাত্রই উদ্ধার হওয়া আরেকটি সিংহ পৌঁছে দেওয়া হলো। সিংহটি পুরুষ। বয়সও একেবারেই কম—ছয় থেকে আট মাসের মধ্যে। স্কুলের শিক্ষার্থী ও কর্মচারীরা সবাই নিরাপদে ছিলেন। তবে সিংহটি উদ্ধারের আগপর্যন্ত স্কুলটি বন্ধ রাখা হয়।’

ওকল্যান্ড চিড়িয়াখানায় নেওয়ার পর সিংহটিকে পরীক্ষা করে দেখেন চিড়িয়াখানার পশু হাসপাতালের চিকিৎসকেরা। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, সিংহটি সুস্থ নয়। একটি দাঁত ভেঙে গেছে। চিকিৎসার প্রয়োজন। সিংহটিকে বড় কোনো চিড়িয়াখানায় নেওয়া হবে। এর আগপর্যন্ত সেটি ওকল্যান্ড চিড়িয়াখানায় থাকবে।

এদিকে সংবাদমাধ্যম এবিসি ৭ নিউজের খবরে বলা হয়েছে, চলতি সপ্তাহজুড়ে পেসক্যাডেরো হাইস্কুলে স্নাতকদের সংবর্ধনা অনুষ্ঠানের কথা রয়েছে। সিংহটির কারণে স্কুল বন্ধ থাকায় ওই অনুষ্ঠান কর্মসূচি নিয়ে দেখা দিয়েছে বিপত্তি। এখন অনুষ্ঠানের অনেক কর্মসূচি আবার নতুন করে সাজাতে হবে বলে জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ।