গত মাসের সাইবার আক্রমণ নিয়ে রাশিয়ার সঙ্গে একাধিকবার যোগাযোগ করেছে যুক্তরাষ্ট্র। তবে তাদের সব অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপক সাইবার হামলার মুখে আবার তারা আলোচনা করেছে। এর আগে গত মাসে জেনেভায় বাইডেন ও পুতিন বৈঠক করেন।

বিবিসি জানায়, এ মাসে যুক্তরাষ্ট্রে একটি সাইবার আক্রমণের ঘটনায় ১ হাজার ৫০০ কোম্পানির সেবা বিঘ্নিত হয়।

পুতিনের সঙ্গে ফোনালাপের পর সংবাদিকদের বাইডেন বলেন, ‘আমি তাঁর কাছে এটা পরিষ্কার করে বলেছি, যখন তাঁর দেশের মাটি থেকে কোনো র‍্যানসমওয়্যার অপারেশন চালানো হবে এবং তাতে যদি রাষ্ট্রের মদদ না–ও থাকে, আমরা আশা করব, যথেষ্ট তথ্য দেওয়ার পর তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

হ্যাকারদের ব্যবহার করা সার্ভারে যুক্তরাষ্ট্র পাল্টা হামলা চালাবে কি না, এমন প্রশ্নেরও ইতিবাচক জবাব দেন বাইডেন।

তবে শুক্রবার ফোনালাপের পর রাশিয়ার পক্ষ থেকে অভিযোগ করে বলা হয়, যুক্তরাষ্ট্র সাইবার আক্রমণের বিষয়ে তাদের আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

পুতিনের অফিস এক বিবৃতিতে বলেছে, রাশিয়ার পক্ষ থেকে আন্তর্জাতিক পর্যায়ে অপরাধমূলক কার্যক্রম যৌথভাবে প্রতিরোধে প্রস্তুতি থাকা সত্ত্বেও গত মাসে যুক্তরাষ্ট্র থেকে কোনো সংশ্লিষ্ট অনুরোধ জানানো হয়নি।

এদিকে নাম প্রকাশ না করে এক মার্কিন কর্মকর্তা রাশিয়ার দাবিকে অস্বীকার করেছেন। তিনি বলেন, বাইডেন প্রশাসনের পক্ষ থেকে সাইবার অপরাধের বিরুদ্ধে ব্যবস্থা নিতে একাধিক ও সুনির্দিষ্ট পদক্ষেপের অনুরোধ করা হয়েছে।