হাসপাতালে ‘কান্নার জন্য’ বিল দিতে হলো রোগীকে

কান্নার জন্য রোগীকে আরোপ করা হাসপাতালের সেই বিল
ছবি: টুইটার থেকে নেওয়া

মার্কিন তরুণী ক্যামেলিয়া জনসন। জনপ্রিয় এই ইউটিউব ব্যক্তিত্ব সম্প্রতি টুইটারে তাঁর বোনের হাসপাতাল বিলের কপি পোস্ট করেছেন। এতে তিনি দাবি করেছেন, তাঁর মানসিক অবসাদগ্রস্ত বোন হাসপাতালে গিয়ে কান্না করায় ৪০ ডলার বিল ধরা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ওই ঘটনায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি গতকাল বৃহস্পতিবার প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়, গত মঙ্গলবার বিলের ছবি পোস্ট করেন ক্যামেলিয়া জনসন।

পোস্টে অবশ্য ক্যামেলিয়া তাঁর বোনের নাম ও বয়স এবং হাসপাতালের নাম প্রকাশ করেননি।

টুইটার হ্যান্ডেলে ক্যামেলিয়ার পোস্ট করা ছবিতে দেখা যায়, ক্যামেলিয়ার বোন গত জানুয়ারিতে হাসপাতালে যায়। বিভিন্ন পরীক্ষার জন্য বিভিন্ন অঙ্কের ফি ধরার পাশাপাশি ‘আবেগ ও আচরণগত’ পরীক্ষার জন্য নেওয়া হয় ৪০ ডলার ফি। তবে ক্যামেলিয়া তাঁর পোস্টে দাবি করেন, তাঁর বোন কান্না করায় এই ৪০ ডলার ফি নেওয়া হয়। কারণ, তাঁর বোনের মানসিক অবস্থা নির্ণয়ের জন্য কোনো পরীক্ষাই করা হয়নি।

টুইটার পোস্টে ২৫ বছর বয়সী ক্যামেলিয়া বলেন, তাঁর ছোট বোন বিরল রোগে ভুগছে। ‘হতাশ ও অসহায় বোধ’ করার কারণে সে আবেগপ্রবণ হয়ে পড়ে।

ক্ষুব্ধ ক্যামেলিয়া তাঁর টুইটার পোস্টে লেখেন, সে কেন কেঁদেছিল, তার কারণ না অনুসন্ধান করেই তারা ৪০ ডলার বিল করেছে। তারা কোনো সাহায্য করার চেষ্টা করেনি। রোগীর কোনো মূল্যায়ন করেনি। এমনকি কোনো ব্যবস্থাপত্রও দেয়নি। তারা কিছুই করেনি।

ক্যামেলিয়ার ওই পোস্ট ইতিমধ্যে ইন্টারনেট দুনিয়ায় ভাইরাল। গতকাল সন্ধ্যা পর্যন্ত প্রায় পাঁচ লাখ লাইক পড়েছে ওই পোস্টে। পোস্টটি রিটুইট হয়েছে ৬৪ হাজার বার।

ক্যামেলিয়া বলেন, ভাগ্য ভালো, তাঁর ছোট বোনের এই চিকিৎসা ব্যয় তাঁদের বাবার স্বাস্থ্যবিমার আওতায় পড়েছে। সেখান থেকেই এ ব্যয় মেটানো হয়েছে।