default-image

হোয়াইট হাউসের রোজ গার্ডেনে গত মাসে দেশটির সুপ্রিম কোর্টের বিচারপতি মনোনয়ন নিয়ে এক অনুষ্ঠানের আয়োজন করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। ওই অনুষ্ঠানটি থেকে কোভিড-১৯ ব্যাপকভাবে ছড়িয়েছে বলে মনে করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি হোয়াউস হাউসের এ জমায়েতের সমালোচনা করেছেন। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্ক ফোর্সের সদস্য অ্যান্টনি ফাউসি। তিনি বলেছেন, ‘প্রেসিডেন্টের বিচারক মনোনয়নের ওই অনুষ্ঠান ছিল ব্যাপকভাবে করোনাভাইরাস ছড়ানোর অনুষ্ঠান।’ এক ডজনের বেশি হোয়াইট হাউসের কর্মকর্তা ও তাঁদের সংস্পর্শে আসা ব্যক্তি এতে সংক্রমিত হয়েছেন।’

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চিকিৎসকেরা অবশ্য তাঁকে ভাইরাস মুক্ত বলে ঘোষণা দিয়েছেন। কোভিড-১৯ থেকে সেরে ওঠায় তাঁকে জমায়েতপূর্ণ অনুষ্ঠানেও হাজির হওয়ার অনুমতি দিয়েছেন।

ফক্স নিউজের এক প্রতিবেদনে বলা হয়, গত সোমবার রাতে তিন দিন হাসপাতালে থাকার পর ছাড়া পান ট্রাম্প।

সিবিএস নিউজের পক্ষ থেকে শুক্রবার ফাউসিকে হোয়াইট হাউসের অনুষ্ঠানটি নিয়ে প্রশ্ন করা হয়েছিল। ওই অনুষ্ঠানে মাস্ক পরতে অনীহা, সামাজিক দূরত্ব বজায় না রাখার মতো অনেক পূর্ব সতর্কতা নিতে দেখা যায়নি। ফাউসি বলেন, ‘তথ্যই কথা বলবে।

হোয়াইট হাউসের ওই অনুষ্ঠানটি সুপারস্প্রেডার বা ব্যাপকভাবে করোনা ছড়ানোর এক আয়োজন ছিল।’

২৬ সেপ্টেম্বরের ওই অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে অ্যামি কোনি ব্যারেটকে মনোনীত করেন। হোয়াইট হাউসের রোজ গার্ডেনে এ ঘোষণার সময় ট্রাম্পের পাশে ছিলেন ব্যারেট। ওই ঘটনাকে স্থানীয় করোনা ছড়ানোর মূল কারণ হিসেবে দেখা হচ্ছে। অনুষ্ঠানে যোগ দেওয়ার পর থেকেই অনেকে করোনা পজিটিভ হন।

কোভিড-১৯ মহামারির কারণে এখনো ওয়াশিংটনে বড় আকারের জমায়েত বন্ধ রয়েছে। তবে হোয়াইট হাউস এর ব্যতিক্রম।

বিজ্ঞাপন

চিকিৎসা নেওয়ার ১০ দিনের মাথায় ট্রাম্প আজ শনিবার হোয়াইট হাউসের ব্যালকনি থেকে এক অনুষ্ঠানে অংশ নেবেন। সেখানে তিনি সাউথ লনে জমায়েত একটি গ্রুপের উদ্দেশ্য ভাষণ দেবেন।

অনুষ্ঠানে কয়েকশ মানুষকে আমন্ত্রণ জানানো হয়েছে। অবশ্য আমন্ত্রিতদের সকলে মাস্ক পরার পাশাপাশি তাপমাত্রা পরীক্ষা করা হবে। তাদের সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশও দেওয়া হয়েছে।

মন্তব্য করুন