১৮ বছরে প্রথম সক্রিয় ব্যবহারকারী কমল ফেসবুকের

ফেসবুক
ফাইল ছবি: রয়টার্স

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা কমেছে। বিবিসির খবরে বলা হয়েছে, ১৮ বছরের ইতিহাসে এই প্রথম ব্যবহারকারীর সংখ্যা কমল ফেসবুকের।

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার পক্ষ থেকে বলা হয়েছে, ২০২১ সালের শেষ তিন মাসে দৈনিক ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৯২ কোটি ৯০ লাখ। এর আগের তিন মাসে এই ব্যবহারকারী সংখ্যা ছিল ১৯৩ কোটি।

এদিকে ফেসবুকের আয় নিয়েও সতর্কবার্তা দিয়েছে মেটা। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, ডিজিটাল প্ল্যাটফর্মে তাদের প্রতিযোগী টিকটক ও ইউটিউবের চেয়ে তাদের আয় কমেছে। এর পেছনে অন্যতম একটি কারণ, বিভিন্ন প্রতিষ্ঠানও বিজ্ঞাপন দেওয়ার পরিমাণ কমিয়েছে। এরপর মেটার শেয়ারের দামও কমেছে নিউইয়র্কে। এর মূল্য প্রায় ২০ হাজার কোটি মার্কিন ডলার। মেটার পক্ষ থেকে এমন ঘোষণা আসার পর টুইটার, স্ন্যাপচ্যাট ও পিনট্রেস্টের শেয়ারের দামও কমেছে।

মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছেন, ফেসবুকের ব্যবসা কমে যাওয়ার সঙ্গে সঙ্গে ব্যবহারকারী, বিশেষ করে তরুণ ব্যবহারকারী ফেসবুক ব্যবহার কমিয়ে প্রতিযোগী প্রতিষ্ঠানগুলোর প্ল্যাটফর্ম ব্যবহার করা শুরু করেছে।

বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞাপনী সংস্থাটি গুগলের। এরপরই মেটার বিজ্ঞাপনী প্রতিষ্ঠানের অবস্থান। এই প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে, অ্যাপলের অপারেটিং সিস্টেম পরিবর্তন হয়েছে। এ কারণে ফেসবুকের বিজ্ঞাপন কমেছে। এর কারণে ফেসবুক ও ইনস্টাগ্রামে বিজ্ঞাপন দিয়ে প্রতিষ্ঠানগুলো তাদের লক্ষ্য অনুসারে গ্রাহকের কাছে পৌঁছাতে পারছে না। মেটার চিফ ফিন্যান্সিয়াল কর্মকর্তা ডেভ ওয়েহনার বলেন, চলতি বছরে প্রতিষ্ঠাটির আয়ে প্রভাব ফেলবে এসব পরিবর্তন। এতে আর্থিক মূল্য হতে পারে এক হাজার কোটি মার্কিন ডলার।