৮২ বছর বয়সী ন্যান্সি পেলোসি প্রায় দুই দশক ধরে প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের নেতৃত্ব দিচ্ছেন। তিনি প্রতিনিধি পরিষদের প্রথম নারী স্পিকারও।

বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি বলেন, ‘কখনো ভাবিনি একজন সাধারণ গৃহিণী থেকে প্রতিনিধি পরিষদের স্পিকার হয়ে উঠব। পরবর্তী কংগ্রেসে আমি ডেমোক্রেটিক দলের নেতা হিসেবে পুনর্নির্বাচিত হতে চাই না। এখন ডেমোক্রেটিক দলের নতুন প্রজন্মের নেতৃত্বে চলার সময় এসেছে।’  

নিউইয়র্কের কংগ্রেস সদস্য হাকিম জেফরিস প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের শীর্ষ নেতা হবেন বলে ধারণা করা হচ্ছে। তাহলে তিনি হবেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসে কোনো দলকে নেতৃত্ব দানকারী প্রথম কৃষ্ণাঙ্গ।

নতুন কংগ্রেস শুরু না হওয়া পর্যন্ত অর্থাৎ আগামী জানুয়ারি পর্যন্ত স্পিকার হিসেবে দায়িত্বপালন করবেন পেলোসি। নতুন কংগ্রেসের স্পিকার হিসেবে রিপাবলিকান নেতা কেভিন ম্যাককারথিকে মনোনয়ন দেওয়া হয়েছে। তিনি ন্যান্সি পেলোসির স্থলাভিষিক্ত হতে পারেন।

তবে ন্যান্সি পেলোসি ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের কংগ্রেস সদস্য পদে ২০২৫ সালের জানুয়ারি পর্যন্ত বহাল থাকবেন। ১৯৮৭ সাল থেকে অঙ্গরাজ্যটির প্রতিনিধিত্ব করছেন তিনি।

গত মাসে পেলোসির বাড়িতে হামলা হয়। হামলায় তাঁর স্বামী ৮২ বছর বয়সী পল আহত হন। তাঁর মাথায় অস্ত্রোপচার করতে হয়। এরপর ওয়াশিংটন পোস্টকে পেলোসি বলেছিলেন এ ঘটনায় তিনি নিজেকে দোষী মনে করছেন। কারণ হামলাকারীরা তাঁকে না পেয়ে তাঁর স্বামীকে আহত করেছে। বলা হচ্ছে হামলার এই ঘটনা পেলোসির সরে দাঁড়ানোর পেছনে ভূমিকা রেখেছে।


যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার পদটি সাংবিধানিক পদ। প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের পরের পদটিই এটি।  

প্রতিনিধি পরিষদে কোন বিলটি বিবেচনা করা হবে এবং ভোটাভুটি হবে তা স্পিকার, ডেপুটি স্পিকার এবং বিভিন্ন কমিটির চেয়ারপার্সনরা নির্ধারণ করেন। তাঁরা আলোচ্যসূচি এবং বিতর্ক সংক্রান্ত নিয়মগুলো নির্ধারণ করেন।  

২০০৩ সালে ন্যান্সি পেলোসি প্রতিনিধি পরিষদে মাইনরিটি লিডার (বিরোধী দলের নেতা) হিসেবে দায়িত্ব নেন। ২০০৬ সালে এক দশকেরও বেশি সময় পর প্রথমবারের মতো প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেয় ডেমোক্র্যাটরা। এরপর কংগ্রেসের দুই কক্ষে সংখ্যাগরিষ্ঠ এ দলটিকে নেতৃত্ব দিয়েছেন তিনি। চার বছর পর পেলোসি আবারও সংখ্যালঘু নেতায় পরিণত হন। তবে ২০১৯ সালে তিনি স্পিকারের আসনে ফেরেন।