গত এপ্রিলে ৪ হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কেনার ঘোষণা দেন ইলন মাস্ক। স্প্যাম ও ভুয়া অ্যাকাউন্টের ব্যাপারে বিস্তারিত তথ্য দেয়নি টুইটার—এমন দাবি করে ৮ জুলাই চুক্তি থেকে সরে যাওয়ার ঘোষণা দেন তিনি। এরপর মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রতিষ্ঠাতার বিরুদ্ধে মামলা করে টুইটার।

ইলন মাস্ক টুইটারের প্রতি শেয়ার ৫৪ দশমিক ২০ ডলারে কিনতে রাজি হয়েছিলেন। টুইটারের আশা, চুক্তি মেনে শেয়ার কিনতে মাস্ককে নির্দেশ দেবেন আদালত।

জটিলতার কথা বলে মাস্কের আইনি দল বিচার আগামী বছরের প্রথম দিকে শুরু করার আহ্বান জানিয়েছিল। কিন্তু টুইটার চাচ্ছিল সেপ্টেম্বরেই বিচার শুরু হোক।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ডেলওয়ার অঙ্গরাজ্যের একজন বিচারক টুইটারের সঙ্গে একমত হয়ে বলেছেন, বিচার বিলম্বিত হলে ‘অনিশ্চয়তার মেঘ দেখা দিতে পারে।’

ডেলওয়ারের চ্যান্সেলর ক্যাথেলিন সেন্ট ম্যাককরমিক বলেন, ‘বিচার বিলম্বিত হলে অপূরণীয় ক্ষতির হুমকি রয়েছে। বিচার যত বিলম্বিত হবে, ঝুঁকি তত বেশি।’

মামলায় মাস্কের বিরুদ্ধে চুক্তির বেশ কিছু শর্ত ভঙ্গের অভিযোগ আনা হয়েছে এবং যুক্তি দেওয়া হয়েছে যে তিনি টুইটারের ওপর ‘নেতিবাচক প্রভাব’ ফেলেছেন।

মঙ্গলবার শুনানিতে টুইটারের আইনজীবী দলের প্রধান উইলিয়াম স্যাভিট বলেন, টুইটার বিক্রির চুক্তি নিয়ে চলমান অনিশ্চয়তা প্রতিদিন টুইটারের ক্ষতি করছে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন