লিংকডইন পোস্টে কোহেন ছোট্ট করে লিখেছেন, ‘অধ্যবসায় ও পাগলামির মাঝে সুন্দর একটি সীমারেখা আছে। আমি এখনো বোঝার চেষ্টা করছি, আমার কোনটা আছে। ৩৯বার প্রত্যাখ্যান, একবার গ্রহণ।’

কোহেনের পোস্টটি ভাইরাল হয়ে যায়। এই পোস্টে প্রায় ৪০ হাজার ব্যবহারকারী লাইক দেন। কমেন্ট করেছেন ৯ শতাধিক ব্যবহারকারী।

কোহেনের পোস্ট করা স্ক্রিনশটে দেখা যায়, ২০১৯ সালের ২৫ আগস্ট তিনি প্রথমবার গুগলে চাকরির আবেদন করেন। কিন্তু তাঁর আবেদন গ্রহণ করা হয়নি। তিনি হাল ছেড়ে দেননি। ওই বছরের সেপ্টেম্বরে আরও দুবার আবেদন করেন তিনি। এই যাত্রায়ও তিনি ব্যর্থ হন।

স্ক্রিনশটে আরও দেখা যায়, এরপর আট মাসের বিরতি দেন কোহেন। এরপর ২০২০ সালের জুনে করোনা মহামারির সময় আবার আবেদন শুরু করেন। গত ১৯ জুলাই গুগল তাঁকে চাকরির জন্য মনোনীত করার আগপর্যন্ত তিনি এভাবে আবেদন করেই যেতে থাকেন।

দীর্ঘ প্রচেষ্টার পর কোহেনের এমন অর্জনে অনেকেই অভিভূত। তাঁকে অভিনন্দন জানিয়ে কেউ কেউ পোস্টে কমেন্ট করেন। একই সঙ্গে চাকরির জন্য নিজেদের একের পর এক আবেদন করার অভিজ্ঞতাও জানান।

একজন ব্যবহারকারী লিখেছেন, ‘অ্যামাজনে চাকরি হওয়ার আগপর্যন্ত আমার ১২০টির বেশি আবেদন প্রত্যাখ্যাত হয়েছে।’ আরেকজন লিখেছেন, ‘আমার ৮৩তম আবেদন চলছে। ৫২টি প্রত্যাখ্যান আর একটির বিষয়ে অপেক্ষায় (চূড়ান্ত পর্ব)। নির্মম বটে।’

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন