ক্যারি লেক সাবেক মার্কিন প্রেসিডেন্ট এবং রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্পের সমর্থন পেয়েছিলেন। নির্বাচনী প্রচারণার সময় বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি দাবি করেছিলেন ২০২০ সালের নির্বাচনে ট্রাম্প জয়ী হয়েছেন। তবে তিনি এটাও বলেছিলেন, ২০২৪ সালের নির্বাচনে ট্রাম্পের আবারও প্রতিদ্বন্দ্বিতা করার দরকার নেই; কারণ, তিনি গত নির্বাচনে জয়ী হয়েছিলেন। যদিও ২০২০ সালের নির্বাচনে কারচুপি হওয়ার কোনো প্রমাণ নেই।

সম্প্রতি মার্কিন প্রতিনিধি পরিষদের ৪৩৫ আসন ও সিনেটের ১০০ আসনের মধ্যে ৩৫টিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ভোট হয় ৩৬ গভর্নর পদেও।

মধ্যবর্তী নির্বাচনের ভোট গ্রহণের প্রায় এক সপ্তাহের মাথায় কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নিয়ে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেতে রিপাবলিকানদের কমপক্ষে ২১৮টি আসনে জয়ী হতে হবে। এখন পর্যন্ত প্রাপ্ত ফলাফল অনুযায়ী দলটি বর্তমানে ২১৫টি আসনে জয়ী হয়েছে। ডেমোক্রেটরা জয়ী হয়েছে ২১১টি আসনে।

তবে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে বাইডেন প্রশাসনের জয় নিশ্চিত হয়েছে। শুধু জর্জিয়া অঙ্গরাজ্যের ফল ঘোষণা বাকি আছে। এখন পর্যন্ত সিনেটে ডেমোক্রেটদের পাওয়া আসনসংখ্যা ৫০-এ দাঁড়িয়েছে। আর রিপাবলিকানরা জয় পেয়েছে ৪৯টি আসনে। জর্জিয়ায় যদি রিপাবলিকানরা জিতেও, তবে দুই দলের প্রাপ্ত আসনসংখ্যা হবে ৫০ করে। কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৫১টি আসন। এমন অবস্থায় মার্কিন ভাইস প্রেসিডেন্ট টাইব্রেকিং (দুই দল সমসংখ্যক আসন পেলে ভাইস প্রেসিডেন্ট ভোট দিয়ে একটিকে জয়যুক্ত করেন) ভোট দিতে পারবেন।