সামনের দিনগুলোতে এ ব্যাপারে আরও বিস্তারিত বলবেন বলে উল্লেখ করেন ট্রাম্প।
মঙ্গলবারের ভাষণে ২০১৬ সালের নির্বাচনী প্রচারণার সময়ে দেওয়া বিভিন্ন অঙ্গীকারের কথা ট্রাম্পের কণ্ঠে প্রতিধ্বনিত হতে শোনা গেছে। এ ছাড়া ২০২০ সালের নির্বাচনে নিজেকে বিজয়ী উল্লেখ করে ট্রাম্প যে মিথ্যা দাবি করে থাকেন, তা–ও এদিন প্রতিধ্বনিত হয়েছে। ২০২১ সালের ৬ জানুয়ারি বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের বিজয়ের সত্যায়ন ঠেকাতে ক্যাপিটল হিলে চালানো হামলার ঘটনায় কংগ্রেসের হাউস কমিটি যে তদন্ত করেছে, তারও নিন্দা জানিয়েছেন সাবেক প্রেসিডেন্ট।

এএফপির প্রতিবেদনে বলা হয়, ট্রাম্প সরাসরি বলেননি যে ২০২৪ সালে তিনি প্রেসিডেন্ট প্রার্থী হবেন। তবে তিনি তেমনটা ইঙ্গিত করেছেন। বলেছেন, তিনি যা বিশ্বাস করেন, সেগুলোই ‘পরবর্তী রিপাবলিকান প্রেসিডেন্ট’–এর অগ্রাধিকারের বিষয় হওয়া উচিত।

এর আগেও বিভিন্ন সময়ে ২০২৪ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প। ২০২১ সালের মার্চে ফ্লোরিডার অরল্যান্ডোর হায়াত রিজেন্সি হোটেলে এক সম্মেলনে রিপাবলিকান এ নেতা বলেছিলেন, তিনি তাঁর প্রতিপক্ষদের তৃতীয়বারের মতো পরাজিত করবেন।

গতকাল ট্রাম্প তাঁর ৯০ মিনিটের বক্তব্যটি দিয়েছেন রক্ষণশীল সংস্থা আমেরিকা ফার্স্ট পলিসি ইনস্টিটিউটে। এর কয়েক ঘণ্টা আগে ট্রাম্পের সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সও আলাদা একটি সমাবেশে বক্তব্য দিয়েছেন। ২০২৪ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ইঙ্গিত দিয়েছেন তিনিও।

ইয়ং আমেরিকা’স ফাউন্ডেশন সম্মেলনে পেন্স বলেন, মার্কিন নাগরিকদের অবশ্যই ভবিষ্যতের দিকে তাকাতে হবে, অতীতের দিকে নয়।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন