বানরের বিড়ালে চড়ার একটি ভিডিও গতকাল সোমবার প্রকাশ করা হয়েছে টুইটারে। সেখানে দেখা গেছে, রাস্তার ধার দিয়ে হেঁটে যাচ্ছে একটি বিড়াল। পিঠে তার ছোট্ট একটি বানর। সেটি আবার মাথা ঘুরিয়ে এদিক-সেদিক দেখছে। বিড়াল ও বানর—দুটিকে দেখলে মনে হবে যেন বহু দিনের বন্ধুত্ব তাদের, এমনভাবে ঘোরাঘুরিতেই তারা অভ্যস্ত।

ভিডিওটির শিরোনামে লেখা, ‘কোনো খরচ না করেই যাতায়াত’। সেটি কোথায় ধারণ করা হয়েছে, তা জানানো হয়নি। তবে ভিডিওটি শেয়ার করা টুইটার অ্যাকাউন্ট ঘেঁটে দেখা গেছে, সেটি স্যান্ডার নামের এক ব্যক্তির। তিনি নেদারল্যান্ডসের বাসিন্দা। মজার সব ভিডিও শেয়ার করায় বেশ জনপ্রিয় তাঁর টুইটার অ্যাকাউন্টটি।

এমন একটি ভিডিও দেখে মানুষ মজা পাবে না, তা কি হয়! ভিডিওটিতে এখন পর্যন্ত প্রতিক্রিয়া এসেছে ৬৫ হাজারের বেশি। আর মন্তব্যের তো জোয়ার বয়ে গেছে। একজনের মনে হয়েছে, বানরটি বিড়ালটির পোষা। তাই সেটিকে সঙ্গে নিয়ে যাচ্ছে। আরেকজন আবার বলেছেন, ‘বিড়ালের পিঠে বানর। বিষয়টি দারুণ! তবে আমার ভয় হয়, বানরটিকে শেষ পর্যন্ত বিড়ালটি মেরে না ফেলে।’ একজন মজা করে বলেছেন, ‘বানরটি আবার কিছুক্ষণ পর না বলে বসে, “এই তুমি তো আমার মা নও। আমি এ কার কাছে চলে এলাম।”

ভিডিওটির মন্তব্যের ঘরে একজন লিখেছেন, ইংরেজিতে একটি প্রবাদ আছে, ‘পিঠে বানর চেপে থাকা’। এর ভাবার্থ, এমন জটিল সমস্যা ঘাড়ে নিয়ে চলা; যা থেকে মুক্তি পাওয়া যায় না। তিনি লিখেছেন, ‘এত দিন প্রবাদটা শুধু শুনেই এসেছি, এখন নিজের চোখে দেখলাম।’