মেক্সিকোতে যখন ভূমিকম্প আঘাত হানে তখন সেটি ক্যালেন্ডারে ১৯ সেপ্টেম্বর। এর আগেও দুবার একই দিনে ভূমিকম্প হয়েছিল। তাই ১৯ সেপ্টেম্বর দেশটির জন্য আতঙ্কের বলা হচ্ছে। ১৯৮৫ ও ২০১৭ সালের পর আবার একই দিনে ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো। ওই দুই বছরও একই তারিখে মেক্সিকোতে ভূকম্পন অনুভূত হওয়ায় গতকাল সোমবারের ভূমিকম্প সেই স্মৃতি মনে করিয়ে দিচ্ছে। মেক্সিকোর ন্যাশনাল সিসমোলজিক্যাল এজেন্সি জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭ দশমিক ৪, তবে মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পের তীব্রতার মাত্রা ৭ দশমিক ৬।

প্রশান্ত মহাসাগরের উপকূলের মিচোয়াকান রাজ্যের কোলকোম্যান থেকে ৫৯ কিলোমিটার এবং রাজধানী মেক্সিকো সিটির কয়েক শ কিলোমিটার পশ্চিমে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল। ভূমিকম্পের পরপরই মেক্সিকো সিটির অ্যালার্ম বেজে ওঠে। অ্যালার্ম বাজার সঙ্গে সঙ্গে মানুষ আতঙ্কিত হয়ে রাস্তায় বেরিয়ে পড়েন। রাজধানীবাসী ৩৭ বছর বয়সী করিনা সুরায়েজ আতঙ্কিত হয়ে বাড়ি থেকে বেরিয়ে যান। তিনি বলেন, ভয়াবহ অনুভূতি।

পরপর তিনবার ১৯ সেপ্টেম্বরে ভূমিকম্প সম্পর্কে মেক্সিকো সিটির রোমা এলাকার ৩৪ বছর বয়সী গ্রাফিকস ডিজাইনার ইসা মন্টেস রয়টার্সকে বলেন, এটি অভিশাপের মতো মনে হচ্ছে।

১৯৮৫ সালের ১৯ সেপ্টেম্বর ৮ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছিল মেক্সিকো। সেই ভূমিকম্পে ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। অসংখ্য বাড়িঘর ধ্বংস হয়েছিল। এ ভূকম্পনের কয়েক বছর পর ২০১৭ সালের ১৯ সেপ্টেম্বর আবারও ভূমিকম্প হয় মেক্সিকোতে। রিখটার স্কেলে এ কম্পনের মাত্রা ছিল ৭ দশমিক ১। সেই ভূমিকম্পে ৩৭০ জনের মৃত্যু হয়েছিল।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন