পাঠক উৎসবে আসলাম অর্ক নামের এক শিক্ষার্থী এসেছেন পুরান ঢাকা থেকে। তিনি চাকরি–বাকরির স্টলে এসে সিভি লেখার পরামর্শ নিলেন আইবিএর অধ্যাপক রিদওয়ানুল হকের কাছ থেকে। রিদওয়ানুল হক তাঁকে জানালেন, অপ্রয়োজনীয় কিছু সিভিতে লেখা যাবে না। প্রাসঙ্গিক কিছু অভিজ্ঞতা থাকলে সিভিতে যুক্ত করতে হবে।

জয়পুরহাট থেকে এসেছেন বগুড়ার আজিজুল হক কলেজের প্রাক্তন শিক্ষার্থী শারমিন আক্তার। তাঁর পছন্দের চাকরি  বিসিএস। স্টলে এসে বিসিএসের নানা বিষয়ে পরামর্শ পেয়েছেন তিনি।

বাংলা একাডেমি প্রাঙ্গণে আয়োজিত পাঠক উৎসবে আছেন প্রথম আলোর মানবসম্পদ বিভাগের কর্মীরা। এখানে প্রথম আলোর চাকরির সুবিধা সম্পর্কেও জানা যাবে। পাশাপাশি সিভিও জমা দেওয়া যাবে। জানা যাবে প্রথম আলোতে কোন পদে চাকরির সুযোগ আছে।

এদিকে চাকরিপ্রার্থীদের প্রিয় ম্যাগাজিন ‘চলতি ঘটনা’র স্টলে সকাল থেকে ভিড় ছিল চোখে পড়ার মতো। পাভেল তারেক পেশায় লেখক। থাকেন পুরান ঢাকার চানখাঁরপুল এলাকায়। চলতি ঘটনার নভেম্বর সংখ্যা হাতে নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, চলতি ঘটনায় সঠিক তথ্য পাওয়া যায়। এ রকম একটা ম্যাগাজিনের খুব প্রয়োজন ছিল।

‘চলতি ঘটনা’র প্রথম সংখ্যা থেকেই পত্রিকাটির সঙ্গে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষার্থী লাবনি সরকার। তিনি বলেন, চাকরি প্রার্থীদের জন্য মানসম্মত মাসিক ম্যাগাজিন খুব প্রয়োজন। এ ক্ষেত্রে ‘চলতি ঘটনা’র ওপর ভরসা রাখা যায়।

পাঠক উৎসবে দিনভর থাকবে জনপ্রিয় শিল্পীদের গান, নৃত্য-চলচ্চিত্র তারকাদের নিয়ে আয়োজন, চরকির চলচ্চিত্র প্রদর্শনী, বন্ধুসভার বন্ধুদের ফ্ল্যাশমব, ম্যাজিক শো। থাকবে বিভিন্ন স্টলে নানা ধরনের গেমসে অংশ নিয়ে পুরস্কার জেতার সুযোগ।

এ ছাড়া কিশোর আলো স্টলে কুইজ ও গেম; বিজ্ঞানচিন্তার স্টলে বিজ্ঞানের পরীক্ষা, দাবা, কুইজ ও গেম, শিশুদের জন্য গোল্লাছুট কর্নার, নকশার স্টলে মেহেদি ও চোখের সাজ, হাল ফ্যাশন স্টলে নেইল আর্ট, স্কিন টেস্টিং ও ফ্যাশন শো; ছুটির দিন স্টলে পাঠক কুইজ, অধুনার স্টলে মনোবিদ ও চিকিৎসকের পরামর্শ এবং স্বপ্ন নিয়েতে থাকছে ফিচারের নানা আয়োজন।