default-image

করোনাভাইরাসের টিকা নিয়ে বেসরকারি একটি প্রতিষ্ঠান ব্যবসা করছে দাবি করে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, টিকা নিয়ে বেসরকারি প্রতিষ্ঠানের ব্যবসা বন্ধ করতে হবে। আজ বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মাহমুদুর রহমান মান্না অভিযোগ করেন, বাংলাদেশে টিকা সরবরাহের মাধ্যমে একটি বেসরকারি প্রতিষ্ঠান প্রতি টিকায় প্রায় ১১ ডলার মুনাফা করবে। তাঁর মতে, ‘এর চেয়ে বড় ডাকাতি আর হতে পারে না।’

করোনা টিকা কারা আগে পাবে, তা নিয়েও সন্দেহ প্রকাশ করেন সর্বশেষ জাতীয় নির্বাচনে ধানের শীষ প্রতীকে নির্বাচন করা মাহমুদুর রহমান মান্না। তিনি দাবি করেন, কেবল সরকারকে যারা ক্ষমতায় রাখবে, তারাই আগে টিকা পাবে। ‘ভোট ডাকাত’দের আগে টিকা দেওয়া হবে বলেও তিনি মন্তব্য করেন।

বিজ্ঞাপন

উনসত্তরের গণ-অভ্যুত্থানের নায়ক শহীদ আসাদ স্মরণে আলোচনা সভাটির আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথির বক্তব্যে মান্না আরও বলেন, দেশের বর্তমান প্রেক্ষাপটে শহীদ আসাদ আলোর বাতির মতো। যাঁরা ক্ষমতায় (সরকার) আছেন, তাঁরা আসাদকে স্মরণ করবেন না, তাঁরা ইতিহাস গিলে খাচ্ছেন। দেশে গণতন্ত্র, ভোটের অধিকার নেই দাবি করে তিনি বলেন, ‘ভোটের নামে নাটক আছে।’

বর্তমান সরকারের তীব্র সমালোচনা করার মধ্যেই মান্না অভিযোগ করেন, দেশে মতপ্রকাশের স্বাধীনতা নেই। তিনিসহ মঞ্চে উপস্থিত আরও কয়েকজন বক্তার নাম উল্লেখ করে বলেন, এখান থেকে বড় রাস্তায় নামার পর যদি তাঁদের তুলে নিয়ে যাওয়া হয়, কিছু বলার নেই। এর আগে তিনি বর্তমান সরকারের আমলে মানুষের জীবনকে কচুপাতার পানির সঙ্গে তুলনা করেন।

আলোচনা সভায় বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন বলেন, শহীদ আসাদ একটি ইতিহাস, বিপ্লব, আন্দোলন ও সংগ্রামের নাম। তাঁর রক্তের ধারাবাহিকতাতেই গণ-অভ্যুত্থান ও স্বাধীনতা এসেছে। শোষণহীন সমাজব্যবস্থা, গণতন্ত্র, মতপ্রকাশের স্বাধীনতার জন্য তিনি জীবন দিয়েছিলেন। এখন দেশে স্বৈরশাসন চলছে দাবি করে তিনি বলেন, ‘স্বাধীন দেশে আমরা পরাধীন।’ শহীদ আসাদের স্বপ্ন বাস্তবায়নের জন্য শুধু বিবৃতি না দিয়ে রাজপথে আন্দোলন করার পরামর্শ দেন বিএনপির এই নেতা।

শহীদ আসাদ ফাউন্ডেশন আয়োজিত এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন শহীদ আসাদের ছোট ভাই ডা. নুরুজ্জামান। সভায় বিএনপি নেতা ও সাবেক সাংসদ জহির উদ্দিন স্বপন, শহীদ আসাদ পরিষদের সাধারণ সম্পাদক শামসুজ্জামান মিলন প্রমুখ বক্তব্য দেন।

বিজ্ঞাপন
বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন