ভূমিসংক্রান্ত সব ফি অনলাইনে দেওয়া যাবে

ভূমিসংক্রান্ত যাবতীয় ফি অনলাইনে পরিশোধের জন্য পেমেন্ট গেটওয়ে চ্যানেল সেবাদানকারী প্রতিষ্ঠান উপায়, নগদ ও বিকাশ এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) সঙ্গে ভূমি মন্ত্রণালয়ের এক সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে

ভূমিসংক্রান্ত যাবতীয় ফি এখন অনলাইনে পরিশোধ করার বিষয়ে আজ এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়
ছবি: ভূমি মন্ত্রণালয়ের সৌজন্যে

ভূমিসংক্রান্ত যাবতীয় ফি এখন থেকে অনলাইনে পরিশোধ করা যাবে। আর এ জন্য পেমেন্ট গেটওয়ে চ্যানেল সেবাদানকারী প্রতিষ্ঠান উপায়, নগদ ও বিকাশ এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) সঙ্গে ভূমি মন্ত্রণালয়ের এক সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। আজ সোমবার ভূমি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এ অনুষ্ঠান হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি বলেন, ‘অনলাইনে ভূমি উন্নয়ন কর, মিউটেশন ফি, খতিয়ান ফিসহ যাবতীয় ফি পরিশোধের ব্যবস্থা স্থাপনের উদ্দেশ্য হলো জনগণের দোরগোড়ায় ভূমিসেবা পৌঁছে দেওয়া। হিউম্যান টু হিউম্যান টাচ যত কমবে, দুর্নীতি তত কমে আসবে।’

ভূমিমন্ত্রী এ সময় আরও বলেন, ‘আমরা ভূমি সেক্টরে এমনভাবে “সিস্টেমের” টেকসই পরিবর্তন করছি যেন দুর্নীতি করার সুযোগই না থাকে।’

ভূমিসেবা উন্নয়নে গণমাধ্যমের ভূমিকার কথা উল্লেখ করে সাইফুজ্জামান চৌধুরী আরও বলেন, গণমাধ্যম একই সঙ্গে সরকারের উন্নয়ন সহযোগী ও ‘ওয়াচডগ’। গণমাধ্যমে দেশের, বিশেষত মাঠপর্যায়ের ভূমি ব্যবস্থাপনার প্রকৃত চিত্র প্রতিফলিত হলে, তা নীতিনির্ধারণী পর্যায়ে ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতা করে বলে ভূমিমন্ত্রী মত প্রকাশ করেন।

এ সময় খতিয়ান প্রদানের জন্য সারা দেশে বিভিন্ন শপিং মল, স্টেশনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে কিয়স্ক বুথ স্থাপনের পরিকল্পনার কথা ভূমিমন্ত্রী জানান।

অনুষ্ঠানে ভূমিসচিব মো. মোস্তাফিজুর রহমান বলেন, অনলাইনে ভূমি উন্নয়ন কর ও ফি প্রদানের সুবিধা পাওয়ার জন্য ভূমিমালিকদের বাধ্যতামূলক রেজিস্ট্রেশন করতে হবে। এ জন্য একজন নাগরিককে প্রথমেই এলডি ট্যাক্স সিস্টেমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। অনলাইন পোর্টাল land.gov.bd অথবা www.ldtax.gov.bd তে ঢুকে এনআইডি ও মুঠোফোন নম্বর এবং জন্মতারিখ এন্ট্রি করার মাধ্যমে রেজিস্ট্রেশন করা যাবে। এ ছাড়া কল সেন্টার নম্বর ৩৩৩ বা ১৬১২২-এ ফোন করে এনআইডি নম্বর, জন্মতারিখ এবং জমির তথ্য প্রদান করে কিংবা এনআইডি ব্যবহার করে যেকোনো ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে রেজিস্ট্রেশন করা যাবে।

ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. মোস্তফা কামাল বলেন, আজকের সমঝোতা স্মারক স্বাক্ষরের মধ্য দিয়ে প্রায় পাঁচ কোটি পরিবার সুবিধা পাবে।

ভূমি মন্ত্রণালয়ের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস। আর ইউসিবির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আরিফ কাদরি, উপায়ের ব্যবস্থাপনা পরিচালক সাইদুল এইচ খন্দকার, নগদের প্রধান পরিচালন কর্মকর্তা আশিস চক্রবর্তী ও বিকাশের মহাব্যবস্থাপক এস এম বেলাল আহমেদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্মারকে স্বাক্ষর করেন।