পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন আজ রোববার সকালে রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান। তিনি এ সময় ভারত মহাসাগরীয় দেশগুলোর সহযোগিতা জোটের (আইওআরএ) ব্যবসায়ী ফোরামের উদ্বোধন করেন।

আব্দুল মোমেন বলেন, ‘উনার (সের্গেই লাভরভ) আসার কথা ছিল, বলেছেনও আসবেন। শুনেছি, শিডিউলের কারণে মেলাতে পারছেন না। উনি আজারবাইজান না কোথায় যেন যাবেন, তবে কাল সোমবার উনার সঙ্গে আমার কথা হবে। আমার কাছে সময় চেয়েছিলেন কথা বলার জন্য। তাই কাল কথা হবে।’

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রাশিয়া গত শনিবার বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে, সের্গেই লাভরভের পরিবর্তে ঢাকায় দেশটির রাষ্ট্রদূত আলেকসান্দার মান্টিটস্কি আইওআরএ বৈঠকে তাঁর দেশের প্রতিনিধিত্ব করবেন।

সের্গেই লাভরভের ঢাকা সফরকে সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর সৌজন্য সাক্ষাৎ এবং পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের দ্বিপক্ষীয় আলোচনার প্রস্তুতি নেওয়া হচ্ছিল। দ্বিপক্ষীয় আলোচনায় রাশিয়া দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের পাশাপাশি ইউক্রেন পরিস্থিতি, ভূরাজনীতি এবং রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছিল।