শিক্ষক রেজাউল হত্যার রায় আজ, মূল আসামি পলাতক

রেজাউল করিম সিদ্দিকী। ফাইল ছবি
রেজাউল করিম সিদ্দিকী। ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এ এফ এম রেজাউল করিম সিদ্দিকী হত্যা মামলার রায় আজ মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার পর রায় ঘোষণা করা হবে। রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শিরীন কবিতা আখতার আলোচিত এ মামলার রায় ঘোষণা করবেন বলে জানিয়েছেন আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী এন্তাজুল হক।


এ উপলক্ষে আজ আদালত চত্বরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। গণমাধ্যমকর্মীসহ উৎসুক জনতার ভিড় বেড়েছে। বেলা ১১টায় এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত আটক আসামিদের আদালতে হাজির করা হয়নি।

আদালত সূত্রে জানা গেছে, এই রায় ঘোষণার আগে দুই-তিনটা মামলার সাক্ষ্য গ্রহণ করা হতে পারে।

অভিযোগপত্রের পাঁচ আসামির মধ্যে তিনজন কারাগারে, একজন জামিনে এবং একজন পলাতক রয়েছেন। রায় ঘোষণার সময় চারজনকে আদালতে হাজির করা হবে। এই আসামিরা হলেন বগুড়ার শিবগঞ্জের মাসকাওয়াত হাসান ওরফে আবদুল্লাহ ওরফে সাকিব, নীলফামারীর মিয়াপাড়ার রহমত উল্লাহ, রাজশাহী নগরের নারিকেলবাড়িয়া এলাকার আবদুস সাত্তার ও তাঁর ছেলে রিপন আলী।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী শরিফুল ইসলাম। তবে হত্যার মূল পরিকল্পনাকারী শরিফুল ইসলাম এখনো পলাতক। আবদুস সাত্তার রয়েছেন জামিনে। বাকি তিন আসামি কারাগারে। এন্তাজুল হক বলেন, ‘গত ১১ এপ্রিল মামলার রাষ্ট্রপক্ষ ও আসামি পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়। ওই দিন বিচারক রায় ঘোষণার তারিখ ৮ মে ধার্য করেন।

এ মামলায় মোট ৩২ জন সাক্ষী ছিলেন। তবে আদালত ২৬ জনের সাক্ষ্য গ্রহণ করেছেন। ২০১৬ সালের ২৩ এপ্রিল সকালে রাজশাহী নগরের শালবাগান এলাকায় নিজের বাড়ি থেকে মাত্র ৫০ গজ দূরে কুপিয়ে ও গলা কেটে হত্যা করা হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক এ এফ এম রেজাউল করিম সিদ্দিকীকে। আলোচিত এ হত্যাকাণ্ডের তদন্ত শেষে ২০১৭ সালের ৬ নভেম্বর আটজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা। আট আসামির মধ্যে খায়রুল ইসলাম বাঁধন, নজরুল ইসলাম ওরফে বাইক হাসান ও তারেক হাসান ওরফে ওসমান অভিযোগপত্র দেওয়ার আগেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন।