সংসদে প্রতিনিধিত্ব না থাকায় অন্তর্বর্তীকালীন সরকারে থাকতে পারবে না বিএনপি: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

অন্তর্বর্তীকালীন সরকার গঠনে বিএনপির থাকার কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। জাতীয় সংসদে প্রতিনিধিত্ব না থাকায় বিএনপি অন্তর্বর্তীকালীন সরকারে থাকতে পারবে না।

আজ রোববার ঢাকা-আরিচা মহাসড়কের ঢাকার সাভারের হেমায়েতপুরে ইন্টারসেকশন আলোকিতকরণ উদ্বোধনকালে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, সংসদের প্রতিনিধিত্ব ছাড়া অন্তর্বর্তীকালীন সরকারে থাকার কোনো সুযোগ নেই। বিএনপির সংসদে প্রতিনিধিত্ব নেই। এ কারণে কোনোভাবেই বিএনপির অন্তর্বর্তীকালীন সরকারে থাকার সুযোগ নেই। তিনি বলেন, ‘বিগত নির্বাচনে সংসদে বিএনপির প্রতিনিধিত্ব ছিল। এ কারণে গত নির্বাচনে আমরা তাঁদের অন্তর্বর্তীকালীন সরকারে আমন্ত্রণ করেছি। এমনকি গত নির্বাচনে বিএনপিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অফার করেছি। কিন্তু তারা ঘৃণাভরে তা প্রত্যাখ্যান করেছে। এখন তাদের আমন্ত্রণ জানানোর কোনো সুযোগ নেই।’

ওবায়দুল কাদের বলেন, অন্তর্বর্তীকালীন এই সরকারই থাকবে। তবে সরকারের আকার ছোট হবে। অন্তর্বর্তীকালীন সরকারে জাতীয় পার্টি থাকলেও স্বতন্ত্র প্রার্থী থাকছেন না। মন্ত্রিসভার আয়তন কমে যাচ্ছে। অন্তর্বর্তীকালীন সরকারে বাড়তি সদস্য হিসেবে স্বতন্ত্রী প্রার্থীদের থাকারও সুযোগ নেই।

সড়ক দুর্ঘটনার বিষয়ে সেতুমন্ত্রী বলেন, সড়ক দুর্ঘটনায় শুধু গাড়ির প্রতিযোগিতাই দায়ী নয়, ছোট ছোট যানবাহনের কারণেও দুর্ঘটনা হয়। সম্প্রতি মহাসড়কে মোটরসাইকেলসহ ছোট ছোট যানবাহনের উপদ্রব বেড়ে গেছে। এই উপদ্রব থামাতে হবে। সড়কে শৃঙ্খলা আনতে এবং মানুষের মৃত্যুর মিছিল বন্ধ করতে হবে। সম্প্রতি সড়ক দুর্ঘটনার বিষয়ে তদন্ত কমিটি করা হয়েছে। এ কমিটিতে সড়ক বিশেষজ্ঞসহ সাংবাদিকেরাও রয়েছেন। এই তদন্ত কমিটিকে ১০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর বাস্তবসম্মত পদক্ষেপ নেওয়া হবে।

এ সময় স্থানীয় সাংসদ এনামুর রহমান, সাভার উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম ওরফে রাজীবসহ পুলিশ এবং সড়ক ও জনপথ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।