'নদী বাঁচাও, নালিতাবাড়ী বাঁচাও' দাবিতে মানববন্ধন

শেরপুরের নালিতাবাড়ীতে ‘নদী বাঁচাও, নালিতাবাড়ী বাঁচাও’ দাবিতে মানববন্ধন হয়। গতকাল শহরের শহীদ সার্জন আহাদ স্মৃতি প্রাঙ্গণে।  প্রথম আলো
শেরপুরের নালিতাবাড়ীতে ‘নদী বাঁচাও, নালিতাবাড়ী বাঁচাও’ দাবিতে মানববন্ধন হয়। গতকাল শহরের শহীদ সার্জন আহাদ স্মৃতি প্রাঙ্গণে। প্রথম আলো

‘নদী বাঁচাও, নালিতাবাড়ী বাঁচাও’ দাবিতে শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় গতকাল বুধবার মানববন্ধন হয়েছে। উপজেলা প্রশাসন, দুর্নীতি প্রতিরোধ কমিটি, প্রেসক্লাব ও সচেতন নাগরিক সমাজের ব্যানারে এ মানববন্ধন হয়।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, উপজেলায় ভোগাই ও চেল্লাখালী নদী রয়েছে। প্রায় ১৫ বছর ধরে দুটি নদী থেকে বৈধ ও অবৈধ এবং অপরিকল্পিতভাবে বালু উত্তোলন করা হয়। উপজেলার রামচন্দ্রকুড়া ইউনিয়ন থেকে শুরু করে মরিচপুরান ইউনিয়ন পর্যন্ত ভোগাই নদে প্রতিবছর ২০০ থেকে ২৫০টি অগভীর নলকূপ বসিয়ে অপরিকল্পিতভাবে বালু উত্তোলন করা হয়। এ ছাড়া উপজেলার পোড়াগাঁও ইউনিয়ন থেকে যোগানিয়া ও কলসপাড় ইউনিয়ন পর্যন্ত চেল্লাখালী নদী রয়েছে। চেল্লাখালী নদীর কোচপাড়া, বারোমারি, নন্নী, বাঘবেড় ইউনিয়নের এলাকায় দেড় থেকে ২০০ অগভীর নলকূপের মাধ্যমে অপরিকল্পিতভাবে বালু উত্তোলন করা হচ্ছে। দীর্ঘদিন ধরে নদী থেকে অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের ফলে নদী বালুশূন্য হয়ে পড়েছে। এতে নদীভাঙনের আশঙ্কা করছেন এলাকাবাসী।

ওই দুটি নদীভাঙন রোধ করতে ও নদী বাঁচাতে পৌর শহরের ভোগাই নদ–সংলগ্ন শহীদ সার্জন আহাদ স্মৃতি প্রাঙ্গণে গতকাল সকালে ঘণ্টাব্যাপী মানববন্ধন হয়। ওই কর্মসূচিতে উপজেলা পরিষদের সদ্য নির্বাচিত চেয়ারম্যান মোকছেদুর রহমান ও পৌরসভার মেয়র আবু বক্কর সিদ্দিক মুঠোফোনে একাত্মতা প্রকাশ করেন।

এ ছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা হয়। এতে সহকারী কমিশনার (ভূমি) লুবনা শারমিন, প্রেসক্লাবের সভাপতি এম এ হাকাম হীরা, ব্যবসায়ী অসিম দত্ত, দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক আবদুল মান্নান, সাংবাদিক লাল মোহাম্মদ শাজাহান ও মনিরুল ইসলাম বক্তব্য দেন।

এ ব্যাপারে জানতে চাইলে ইউএনও প্রথম আলোকে বলেন, ‘নদী বাঁচাও, নালিতাবাড়ী বাঁচাও’ স্লোগান নিয়ে মানুষের মাঝে সচেতনতা সৃষ্টির জন্য ওই মানববন্ধন করা হয়। নদীকে বাঁচানো না গেলে এই উপজেলাকে বাঁচানো যাবে না। তাই নদী বাঁচাও, নালিতাবাড়ী বাঁচাও গণ–আন্দোলনের জন্য এই মানববন্ধনের মাধ্যমে কর্মসূচির শুরু করা হলো।