নদী বাঁচাতে ভৈরবে 'গোসল উৎসব'

নদী রক্ষার দাবিতে ভৈরবে ‘গোসল উৎসব’ করেন তরুণেরা। ছবি: প্রথম আলো
নদী রক্ষার দাবিতে ভৈরবে ‘গোসল উৎসব’ করেন তরুণেরা। ছবি: প্রথম আলো

আকাশে সূর্য উঁকি দিলেও কুয়াশা ভেদ করে আলো তখনো মেঘনা নদীর ভৈরব মোহনার স্বচ্ছ পানি ভালোভাবে স্পর্শ করতে পারেনি। তার আগেই প্রায় অর্ধশত তরুণ প্ল্যাকার্ড হাতে মেঘনা নদীর তিন সেতুর ভৈরব প্রান্তে উপস্থিত। এরপর মেঘনায় দলগতভাবে গোসল করে দেশের সব নদ-নদী ও প্রাকৃতিক জলাধার রক্ষার দাবি জানান তাঁরা।

দেশের নদী বাঁচাতে এই প্রতিবাদী আন্দোলনের আয়োজন করেছে ‘দ্য ব্ল্যাক হোল অ্যাসোসিয়েটস’ নামের একটি সামাজিক সংগঠন। এর আগে তরুণেরা নদী রক্ষার শপথ নেন।

সংক্ষিপ্ত আলোচনায় বক্তারা বলেন, অনেকের অনেক কিছু আছে, আমাদের আছে মেঘনা। মেঘনার বিশালতার কারণে ব্রিটিশ আমল থেকে ভৈরব একটি নদীবন্দর ও ব্যবসায়িক অঞ্চল। মেঘনা দেশের মিঠাপানির বড় উৎস। সরকার চাইলে মেঘনার বিশুদ্ধতা রক্ষা করে দেশের সুপেয় পানির সংকট দূর করতে পারে। কিন্তু আমরা সেই মেঘনাকেও ধীরে ধীরে মেরে ফেলছি। ময়লা–আবর্জনা ফেলে প্রতিনিয়ত মেঘনার পানি নোংরা করছি।

সংগঠনের প্রধান উদ্যোক্তা রকিবুল হাসান সবুজ বলেন, গোসল উৎসব একটি প্রতীকী আয়োজন। মূলত এই উৎসব নদ-নদীর প্রবাহ ফিরিয়ে আনা ও বিশুদ্ধতা রক্ষায় তরুণদের মধ্যে সচেতনতা তৈরিতে সাহায্য করছে।

আলোচনা থেকে দেশের নদ-নদী, খাল-বিল ভরাট বন্ধে সরকারের প্রয়োজনীয় পদক্ষেপ এবং বিশুদ্ধতা রক্ষায় মেঘনার পাড়ে কয়লার মজুত সরিয়ে নেওয়ার দাবি জানানো হয়।