টাঙ্গাইলে তিন টন তামাকসহ ট্রাক জব্দ

তিন টন তামাকসহ টাঙ্গাইলে একটি ট্রাক জব্দ করেছে কাস্টমসের ঢাকা পশ্চিম বিভাগ। অবৈধ সিগারেট তৈরির জন্য এই তামাক নেওয়া হচ্ছিল বলে দাবি করেছে কাস্টম।

গোপন সংবাদের ভিত্তিতে গত রোববার সকালে বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্ত থেকে এই ট্রাক (কুষ্টিয়া ট-১১-০৯৪১) জব্দ করা হয়। ট্রাকটি টাঙ্গাইল কাস্টম বিভাগে জমা করা হয়েছে।

কাস্টমস কর্মকর্তারা জানান, ট্রাকটিতে তিন টন প্রক্রিয়াজাত তামাক পাওয়া গেছে। ওই তামাক অবৈধ সিগারেট তৈরিতে ব্যবহারের জন্য টাঙ্গাইলে আনা হয়েছিল। ট্রাকের চালান অনুযায়ী পণ্য চালানটি নেত্রকোনার রহমান ট্রেডার্সের নামে আনা হয়। কিন্তু নেত্রকোনায় যাচাই করে প্রাপকের অস্তিত্ব পাওয়া যায়নি। কর্মকর্তাদের ধারণা, অবৈধভাবে গড়ে ওঠা কোনো সিগারেট কারখানায় ব্যবহারের জন্য এই তামাক আনা হয়েছিল।


১১ এপ্রিল টাঙ্গাইলের কালিহাতী উপজেলার কামার্থী গ্রামে একটি অবৈধ সিগারেট কারখানার সন্ধান পায় কাস্টম কর্তৃপক্ষ। ওই কারখানা থেকে নকল সিগারেট, ফিল্টার, তামাক ও মেশিনারিজ জব্দ করা হয়। ফ্যাক্টরিতে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো ব্র্যান্ডের নামে নকল সিগারেট তৈরি করা হতো।

গতকাল জব্দ করা তামাকের সঙ্গে কালিহাতীর অবৈধ সিগারেট কারখানা থেকে জব্দ করা তামাকের মিল রয়েছে বলে জানা গেছে। প্রয়োজনীয় অনুসন্ধান ও তদন্ত শেষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে কাস্টমস কর্মকর্তারা জানিয়েছেন।