রাতভর গরমের পর সকালে স্বস্তির বৃষ্টি

রাজধানীসহ দেশের কয়েকটি অঞ্চলে দমকা হাওয়াসহ বৃষ্টি শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার রাতে ও সকালের দিকের প্রচণ্ড গরমের পর এই বৃষ্টি স্বস্তি এনে দিয়েছে নগরবাসীকে। আজ বুধবার সকাল থেকে মেঘলা আকাশ থাকলেও ১০টার দিকে শুরু হয় হালকা বৃষ্টি।

এর আগে আবহাওয়া অধিদপ্তর সকালে জানায়, সকাল সাতটা থেকে পরবর্তী ছয় ঘণ্টা ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আকাশ আংশিক মেঘলা ও অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। আর দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়ার ওই পূর্বাভাসে বলা হয়, সকাল সাড়ে আটটা থেকে পরবর্তী ছয় ঘণ্টার মধ্যে রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ এবং কুমিল্লা অঞ্চলের কোথাও কোথাও দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দেশের দক্ষিণ-পশ্চিমের জেলা যশোরে। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে, দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ময়মনসিংহে। সেখানে তাপমাত্রা ছিল ২১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে, দেশের অধিকাংশ অঞ্চলের ওপর দিয়ে যে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। একই সঙ্গে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গতকাল সন্ধ্যায় পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাষে বলা হয়, দেশের রংপুর, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে হবে। এসব অঞ্চলগুলোর ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ ছাড়া দেশের অন্য অঞ্চলে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অল্প সময় ধরে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।