৩ কোটি টাকার সিটিস্ক্যান মেশিন পড়ে আছে

কুমিল্লা মেডিকেল কলেজ
কুমিল্লা মেডিকেল কলেজ

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ৩ কোটি টাকার সিটিস্ক্যান মেশিন পড়ে আছে। নতুন ওই মেশিন স্থাপন না করার কারণে রোগীদের বাইরে থেকে পরীক্ষা করাতে হচ্ছে। এতে তাদের বাড়তি টাকা গুনতে হচ্ছে। সময়ও নষ্ট হচ্ছে। 

হাসপাতালের পরিচালকের দপ্তর সূত্রে জানা গেছে, ১৯৯২ সালের ১১ জানুয়ারি ২৫০ শয্যার কুমিল্লা আধুনিক হাসপাতাল চালু হয়। পরবর্তী সময়ে এটি কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে রূপ নেয়। ২০০৯ সালের ২১ জানুয়ারি হাসপাতালটিকে ৫০০ শয্যায় উন্নীত করা হয়। বর্তমানে এই হাসপাতালে সহস্রাধিক রোগী ভর্তি থাকে। কিন্তু এখানে রোগীদের পরীক্ষা–নিরীক্ষার জন্য পর্যাপ্ত যন্ত্রপাতি নেই। এর মধ্যে অন্যতম সিটিস্ক্যান মেশিন নেই।
২০০৬ সালে এই হাসপাতালে সিটিস্ক্যান মেশিন বসানো হয়। ২০১৪ সালের আগস্টে সেটি বিকল হয়। পরবর্তী সময়ে ওই মেশিন মেরামতের জন্য ৬০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। বরাদ্দ আসার পর দেখা গেছে, এ মেশিন ঠিক করতে ১ কোটি ৬০ লাখ টাকার মতো প্রয়োজন। এ টাকা দিয়ে মেশিন ঠিক না করে আড়াই থেকে ৩ কোটি টাকার মধ্যে নতুন মেশিন কেনা যায়। এরপর আর সিটিস্ক্যান মেশিন ঠিক না করে নতুন মেশিনের জন্য চাহিদাপত্র দেওয়া হয়। অবশেষে প্রায় ৩ কোটি টাকা দিয়ে চলতি বছরের জানুয়ারি মাসে সিটিস্ক্যান মেশিন আনা হয়। কিন্তু বৈদ্যুতিক শক্তি কম থাকায় ওই মেশিন স্থাপন করা হচ্ছে না। ফলে ওই মেশিন বাক্সবন্দী করে রাখা আছে।
গত বৃহস্পতিবার হাসপাতালে চিকিত্সা নিতে আসেন লাকসাম উপজেলার আজগরা গ্রামের হাবিবুর রহমান। তিনি বলেন, ‘হাসপাতালে ভাইকে নিয়ে এসেছি। চিকিত্সক বলেছেন, সিটিস্ক্যান করাতে হবে। কিন্তু এখানে পাঁচ বছর ধরে কোনো সিটিস্ক্যান মেশিন নেই। বাধ্য হয়ে বাইরে থেকে ৩ হাজার ৬০০ টাকা দিয়ে সিটিস্ক্যান করে এনেছি।’
কুমিল্লা মেডিকেল হাসপাতালের মূল ভবনের নিচতলার ১৩৩ নম্বর কক্ষে সিটিস্ক্যান করা হতো। ওই কক্ষে এখন তালা দেওয়া।
হাসপাতালের আবাসিক সার্জন মো. আবদুল আউয়াল সোহেল বলেন, সিটিস্ক্যান মেশিন চালু করতে হলে আলাদা বৈদ্যুতিক সাবস্টেশন বসাতে হবে। গণপূর্ত বিভাগকে ওই কাজ করার জন্য অনুরোধ করা হয়েছে। সরকারি হাসপাতালে সিটিস্ক্যান করতে ২ হাজার টাকা লাগে। বাইরে করতে লাগে ৩ হাজার ৫০০ টাকা। শরীরের একেক অঙ্গের একেক রকম সিটিস্ক্যান ফি।
হাসপাতালের পরিচালক স্বপন কুমার অধিকারী বলেন, সিটিস্ক্যান মেশিন আনা হয়েছে। সেটি স্থাপন করা হয়নি। শিগগিরই স্থাপন করা হবে।