নগরের যত্রতত্র জমে আছে পানি

রাজশাহী নগরের বিভিন্ন এলাকায় সড়ক ও বাসার সামনে বৃষ্টি ও নালার পানি জমে রয়েছে। ছবিটি রাজশাহী নগরের উপশহর ১ নম্বর সেক্টর এলাকা থেকে শুক্রবার দুপুরে তোলা। (ইনসেটে) নগরের শিরোইল ঢাকা বাসটার্মিনাল এলাকায় জমে থাকা পানিতে রয়েছে প্রচুর পরিমাণে মশার লার্ভা।  প্রথম আলো
রাজশাহী নগরের বিভিন্ন এলাকায় সড়ক ও বাসার সামনে বৃষ্টি ও নালার পানি জমে রয়েছে। ছবিটি রাজশাহী নগরের উপশহর ১ নম্বর সেক্টর এলাকা থেকে শুক্রবার দুপুরে তোলা। (ইনসেটে) নগরের শিরোইল ঢাকা বাসটার্মিনাল এলাকায় জমে থাকা পানিতে রয়েছে প্রচুর পরিমাণে মশার লার্ভা। প্রথম আলো

রাজশাহী সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গু জ্বর প্রতিরোধে পরিষ্কার–পরিচ্ছন্নতা অভিযান চলছে। ঝোপঝাড় কেটে পরিষ্কার করা হচ্ছে। কিন্তু নগরের বিভিন্ন এলাকায় বাড়ি ও বিপণিবিতানের সামনে পানি জমে থাকলেও সিটি করপোরেশনের পক্ষ থেকে তা নিষ্কাশনের কোনো উদ্যোগ নেওয়া হচ্ছে না। 

বিশেষজ্ঞরা বলছেন, তিন দিনের বেশি জমে থাকা পানি থেকে এডিস মশার জন্ম হতে পারে। একটি স্ত্রী মশা একসঙ্গে ১০০ থেকে ২০০টি ডিম দিয়ে থাকে। তারা দুই সপ্তাহ থেকে এক মাস পর্যন্ত বেঁচে থাকে। 

এই মশা প্রতিরোধের জন্য রাজশাহী সিটি করপোরেশনের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে নগরের বিভিন্ন ওয়ার্ডসহ রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রাজশাহী প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ক্যাম্পাসে পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়েছে। এসব এলাকার জঙ্গল কেটে পরিষ্কার করা হয়েছে। সিটি করপোরেশনের পাশাপাশি গত শুক্রবার থেকে আওয়ামী লীগের উদ্যোগে নগরে পরিচ্ছন্নতা অভিযান শুরু করা হয়েছে। 

তবে নগরের বিভিন্ন ওয়ার্ডে এবং বিভিন্ন বিপণিবিতানের সামনে জমে থাকা পানি নিষ্কাশনে এখন পর্যন্ত কেউ কোনো ব্যবস্থা নেয়নি। কোথাও কোথাও এসব পানিতে প্রচুর পরিমাণে মশার লার্ভা দেখা গেছে। নগরের শিরোইল এলাকায় ঢাকা বাস টার্মিনালের পাশে নির্মাণাধীন সড়কের কাজ বন্ধ থাকার কারণে সেখানে বৃষ্টির পানি জমছে। তার ভেতরে ময়লা–আবর্জনা ফেলা হচ্ছে। সেখানে গিজ গিজ করছে মশার লার্ভা। 

নগরের শালবাগান এলাকায় অবস্থিত পলিটেকনিক ইনস্টিটিউটের সামনে বৃষ্টির পানি জমে রয়েছে। নগরের শালবাগান বাজার এলাকায় স্বেচ্ছাসেবক লীগের কার্যালয়ের সামনে বেশ খানিকটা জায়গাজুড়ে জমে রয়েছে বৃষ্টির পানি। শালবাগান বাজারের ব্যবসায়ীরা জানান, বছরখানেক ধরে এখানে একটু বৃষ্টি হলেই পানি জমে থাকে। একই অবস্থা দেখা যায় নগরের উপশহর ১ নম্বর সেক্টরের একটি বাড়ির সামনে। এই বাড়িতে ইকবাল হাসান নামের এক ব্যক্তি ভাড়া থাকেন। তিনি বলেন, ১৫ দিন ধরে বাসার সামনে পানি জমে রয়েছে। নালা ও রাস্তার নির্মাণকাজ চলছে। এ জন্য পানি নামতে পারছে না। গত এক মাসের মধ্যে এই এলাকার নালা পরিষ্কার করতে কোনো পরিচ্ছন্নতাকর্মীকে দেখা যায়নি। 

রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান বলেন, এখন পর্যন্ত রাজশাহী সিটি করপোরেশন এলাকায় এডিস মশার কোনো অস্তিত্ব পাওয়া যায়নি। তিনি বলেন, এক মাস ধরে এডিস মশা সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য লিফলেট ছড়ানো হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদে এ বিষয়ে কথা বলা হয়েছে। ১০-১২ দিন ধরে এলাকার ঝোপঝাড় পরিষ্কার করা হয়েছে। নালা পরিষ্কার করে মশার ওষুধ ছিটানো হচ্ছে। স্বাস্থ্য বিভাগের কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। শুক্রবার ছুটির দিনেও তাঁরা ওষুধ ছিটানোর কাজ করেছেন।