তিন আসনে উপনির্বাচন ২১ মার্চ

ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ হবে আগামী ২১ মার্চ। আজ বৃহস্পতিবার নির্বাচন কমিশনের (ইসি) সভা শেষে ইসি সচিব মো. আলমগীর এসব নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

গত ২৭ ডিসেম্বর গাইবান্ধা-৩ (সাদুল্যাপুর-পলাশবাড়ী) আসনের আওয়ামী লীগের সাংসদ মো. ইউনুস আলী সরকার (৬৭) মারা যান। বাগেরহাট-৪ (মোরেলগঞ্জ-শরণখোলা) আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সভাপতি মোজাম্মেল হোসেন (৮৫) মারা যান ৯ জানুয়ারি। তাঁদের মৃত্যুতে দুটি আসন শূন্য হয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার পর সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন শেখ ফজলে নূর তাপস। তিনি এ সিটির মেয়র নির্বাচিত হয়েছেন।

আজ তফসিল ঘোষণা করে ইসি সচিব বলেন, তিন আসনে মনোনয়নপত্র দাখিল করা যাবে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত। বাছাই ২৩ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২৯ ফেব্রুয়ারি। এসব আসনে প্রতীক বরাদ্দ করা হবে ১ মার্চ।

ইসি সচিব আলমগীর বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে আগামী ১৬ ফেব্রুয়ারি। সচিব জানান, ঢাকা ১০ আসনের উপনির্বাচনের ভোট হবে ইভিএমে। বাকি দুটি আসনের উপনির্বাচনে ভোট হবে ব্যালটে। ঢাকা-১০ আসনের উপনির্বাচনে প্রচারে পোস্টার ও মাইকিং বন্ধ করা যায় কি না, তা নিয়ে কমিশন প্রার্থীদের সঙ্গে আলোচনা করবে।