ঢাকা বায়ুদূষণে আবার শীর্ষে

ফাইল ছবি
ফাইল ছবি

করোনাভাইরাসের সংক্রমণ বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ায় রাস্তাঘাট ও কলকারখানায় মানুষের ব্যস্ততা কমে যাওয়ায় বিশ্বের বেশির ভাগ দেশের বায়ুদূষণ কমেছে। একই সঙ্গে কার্বন নিঃসরণ কমেছে ব্যাপক হারে। বিশেষ করে বিশ্বের অন্যতম দূষিত বায়ুর দেশ ও কার্বন নিঃসরণকারী চীন, যুক্তরাষ্ট্র ও ভারতের বায়ুর মানে ব্যতিক্রমী উন্নতি ঘটেছে। ঢাকার বায়র মানে দেখা যাচ্ছে বিপরীত চিত্র। এখানে বায়ুদূষণ আরও বেড়েছে।

বিশ্বের বায়ুর মান পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিজ্যুয়াল ও যুক্তরাষ্ট্রের মহাকাশবিষয়ক সংস্থা নাসার পর্যবেক্ষণে এসব তথ্য উঠে এসেছে।

এয়ার ভিজ্যুয়ালের পর্যবেক্ষণ অনুযায়ী, বিশ্বের শীর্ষ দূষিত বায়ুর শহরের তালিকা থেকে এই দেশগুলোর বেশির ভাগ শহরের নাম সরে গেছে। বিশেষ করে চীন ও ভারতের শহরগুলোর পরিবেশগত পরিস্থিতির উন্নতি লক্ষণীয়। এর মধ্যে সবচেয়ে ব্যতিক্রম হচ্ছে বাংলাদেশ। গত এক দিনের ব্যবধানে ঢাকার বায়ুর মান আরও খারাপ হয়েছে। আজ শনিবার সকাল আটটা থেকে ঢাকা শহর বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে উঠে এসেছে।

বায়ুদূষণ নিয়ে গবেষণ করা ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো বলছে, বায়ুদূষণের অন্যতম উৎস হচ্ছে ধুলোবালি। এর মধ্য দিয়ে করোনাভাইরাসের জীবাণু সহজে ছড়িয়ে পড়তে পারে। বিশেষ করে ধূলিকণা মুখে গেলে মানুষ যত্রতত্র থুতু ও কফ ফেলে। তা ধুলার সঙ্গে মিশে হাতসহ নানা মাধ্যম দিয়ে মানুষের শরীরে ঢুকতে পারে। এতে ওই ভাইরাস মানুষের শরীরে ঢুকতে পারে।

>

ঢাকায় ধুলা দূষণ বাড়ছে,
এর ফলে করোনার জীবাণু
আরও ছড়িয়ে পড়তে পারে বলে
মনে করছেন বিশেষজ্ঞরা।

এ ব্যাপারে বায়ুদূষণ গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবদুস সালাম প্রথম আলোকে বলেন, সাধারণ ধুলোবালুর সঙ্গে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কথা নয়। তবে করোনায় আক্রান্ত রোগী যদি বাইরে এসে থুতু বা কফ কোনো ধুলার মধ্যে ফেলে, আর ওই ধুলা কারও হাত লাগে এবং ওই হাত সে যদি মুখে দেয়, এভাবে ধুলার মাধ্যমে জীবাণু মানুষের শরীরে প্রবেশ করতে পারে। ফলে সরকারের উচিত হলে দ্রুত রাজধানীর ধুলা–দূষণ রোধে জরুরি পদক্ষেপ নেওয়া।

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) সম্প্রতি ঢাকার ধুলা–দূষণ নিয়ে একটি গবেষণা করেছে। এতে দেখা গেছে, ঢাকা শহরের গাছপালায় প্রতিদিন ৪৩৬ মেট্রিক টন ধূলিকণা জমে। সেই হিসাবে মাসে ১৩ হাজার মেট্রিক টন ধুলা জমার হিসাব পেয়েছেন তাঁরা। এই জমে থাকা ধুলা দিনের বেলা বাতাসের সঙ্গে মিশে যেমন দূষণ বাড়ায়, তেমনই রাতে গাড়ির অতিরিক্ত গতির সঙ্গে বাতাসে উড়তে থাকে। আর তাই দিনের বেলা থেকে রাতের বেলা বায়ুদূষণের মাত্রা বেড়ে যায়। ঢাকার চারটি পার্ক ও উদ্যানে বিভিন্ন প্রজাতির ৭৭টি গাছের পাতা সংগ্রহের পর ফেব্রুয়ারি মাসে এই গবেষণা পরিচালনা করে।

এ ব্যাপারে স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান কামরুজ্জামান মজুমদার প্রথম আলোকে বলেন, ধুলার মাধ্যমে ঢাকায় যাতে করোনাভাইরাস ছড়িয়ে না পড়তে পারে, সেই ব্যবস্থা দ্রুত নিতে হবে। কারণ গত পাঁচ দিন ধরে ঢাকার বায়ু দূষণ ধারাবাহিকভাবে বেড়ে চলেছে। বিশ্বের প্রায় সব দেশের প্রধান শহরগুলোর বায়ু দূষণের সূচক ২০০–এর নিচে চলে গেছে। আর ঢাকায় আজ সকাল থেকে বায়ুর মানের সূচক ৩০০–এর কাছাকাছি চলে গেছে। ঢাকায় যানবাহন কমলেও এখনো ইটভাটাগুলো চালু আছে, বড় অবকাঠামো ও অন্যান্য নির্মাণকাজও চলছে। সেগুলো থেকে বিপুল পরিমাণে ধুলা এসে রাজধানীতে জমা হচ্ছে। ফলে ধুলা নিয়ন্ত্রণে এখনই জরুরি পদক্ষেপ নিতে হবে।

এয়ার ভিজ্যুয়ালের পর্যবেক্ষণ অনুযায়ী, ঢাকার বায়ুর মান ভোর থেকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত, অর্থাৎ বেলা পৌনে ১১টায় খুবই অস্বাস্থ্যকর অবস্থায় ছিল। ঢাকার পরেই ছিল যথাক্রমে ভারতের দিল্লি, থাইল্যান্ডের চিয়াংমাই, নেপালের কাঠমান্ডু ও সার্বিয়ার বেলগ্রেড। গত এক মাসের মধ্যে দূষিত শহরের শীর্ষ ১০–এর তালিকায় শুধু চীনের চেংদু শহরের নাম রয়েছে, তাও ৯ নম্বরে। ইতালি, স্পেন, ইতালি, জার্মানি ও যুক্তরাষ্ট্রের কোনো শহরের নাম দূষিত শহরের শীর্ষ ২০–এর তালিকাতেও নেই।