বাড়বে গরম, আসছে ঝড়

ফাইল ছবি
ফাইল ছবি

টানা কয়েক দিনের তীব্র গরম। তারপর গত শনিবার বিকেল থেকে রাত পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির সঙ্গে বয়ে যায় কালবৈশাখী। এর প্রভাবে গতকাল রোববার সকাল থেকে তাপমাত্রা কিছুটা কম ছিল। আকাশে ভেসে বেড়াচ্ছিল মেঘ। এদিন প্রকৃতির মেজাজ এমনই ছিল। এরপর আজ সোমবার আবার গরম পড়েছে। গরমের সঙ্গে বয়ে যাবে কালবৈশাখী।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানান, এপ্রিল মাসের বাকি দিনগুলোয় বয়ে যাবে ঝড়বৃষ্টি আর তাপপ্রবাহ। তবে টানা বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী ১০ দিনের মধ্যে কোনো সামুদ্রিক ঘূর্ণিঝড়ও আঘাত হানবে না।

গতকাল সকাল ছয়টা থেকে আজ সকাল ছয়টা পর্যন্ত সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি ১৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে সিরাজগঞ্জ জেলার তাড়াশে।

এ ছাড়া টাঙ্গাইলে ৮, ময়মনসিংহ, রাজশাহী, ঈশ্বরদী, বগুড়া, নওগাঁ জেলার বদলগাছী ও কিশোরগঞ্জের নিকলীতে ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। একই সময় রাজধানী ঢাকায় সামান্য পরিমাণে বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ সকালে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় আকাশ আংশিক মেঘলা থাকলেও আবহাওয়া শুষ্ক থাকবে। রাঙামাটি অঞ্চলের ওপর দিয়ে যে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, সেটি আরও বিস্তার লাভ করতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দীন আহমেদ প্রথম আলোকে বলেন, গতকালই এবারের গ্রীষ্মকালের মধ্যে প্রথমবারের মতো কালবৈশাখী দেশের বিভিন্ন স্থান দিয়ে বয়ে গেছে। আজ ১৩ এপ্রিল ও আগামীকাল ১৪ এপ্রিল তাপমাত্রা কিছু বেড়ে ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে। এর পর আবার কালবৈশাখী বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের এই পরিচালক বলেন, ঝড়বৃষ্টি হবে। তবে দেশে টানা বৃষ্টির সম্ভাবনা নেই। আপাতত ২২ বা ২৩ এপ্রিল পর্যন্ত সামুদ্রিক ঘূর্ণিঝড় আসবে না বলে ধারণা করা হচ্ছে।