আম্পানে ক্ষতিগ্রস্ত ৬ হাজার পরিবারকে সহায়তা দেবে ব্র্যাক

ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত ১০টি উপজেলার ছয় হাজার পরিবারকে সহায়তা করবে ব্র্যাক। প্রতিটি পরিবারকে পাঁচ হাজার টাকা করে তিন কোটি টাকা সহায়তা দেবে প্রতিষ্ঠানটি। ব্র্যাকের সংবাদ বিজ্ঞপ্তি বলছে, ঈদের দু-এক দিনের মধ্যে এই সহায়তা দেওয়ার কার্যক্রম শুরু করবে প্রতিষ্ঠানটি।

ব্র্যাক মানবিক সহায়তা কর্মসূচির (বিএইচপি) পরিচালক সাজেদুল হাসান বলেন, ‘ঘূর্ণিঝড় আম্পানে বেশ কয়েকটি জেলার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সেখানে অনেক মানুষের ঘর বাড়ি, পায়খানা বিধ্বস্ত হয়ে গেছে। তাঁরা এখন আত্মীয়স্বজন, কেউবা প্রতিবেশী, কেউবা অন্যত্র আশ্রয় নিয়েছেন। করোনাভাইরাস প্রাদুর্ভাবের সময় একে অপরের সঙ্গে যে শারীরিক দূরত্বটা বজায় রাখা উচিত, সেটা সম্ভব হচ্ছে না। তাই ব্র্যাক উদ্যোগ নিয়েছে, যত দ্রুত সম্ভব মানুষের ঘরবাড়ি ও পায়খানা পুনর্নির্মাণে সহযোগিতা করবে। সেই সঙ্গে নিরাপদ খাবার পানির ব্যবস্থা করা হচ্ছে।’

ব্র্যাকের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আম্পানে ক্ষতিগ্রস্ত সাতক্ষীরার শ্যামনগর, আশাশুনি, কালিগঞ্জ ও কলারোয়া, খুলনার কয়রা, পাইকগাছা, দাকোপ, বটিয়াঘাটা ও ডুমুরিয়া এবং বাগেরহাটের শরণখোলার পাঁচ হাজার পরিবারকে আর্থিক সহায়তা দেবে ব্র্যাক। মাঠপর্যায়ে ব্র্যাক কর্মীদের পর্যবেক্ষণে দেখা যায়, এসব এলাকাগুলোয় অতিদ্রুত ঘরবাড়ি মেরামত এবং স্বাস্থ্যসম্মত পায়খানা, নিরাপদ পানি দরকার। এসব এলাকার সব থেকে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ৫ হাজার টাকা দেবে ব্র্যাক।

ব্র্যাক বলছে, ‘ঈদের দু-এক দিনের মধ্যেই ব্র্যাক মানবিক সহায়তা কর্মসূচির (বিএইচপি) একটি দল সরেজমিন উপদ্রুত এলাকার ক্ষতিগ্রস্ত পরিবারগুলো বাছাই করে আর্থিক সহায়তা দেওয়া শুরু করবে।’

ব্র্যাকের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় আম্পানের আঘাত আনার তিন দিন আগে খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরায় ১২ হাজার মাস্ক, ১২ হাজার গ্লাভস, ২৪০টি স্যানিটাইজার পাঠিয়েছিল ব্র্যাক। যাতে এসব এলাকার মানুষ করোনাকালে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করেই আম্পানের বিপদ মোকাবিলা করতে পারে। দুর্গত মানুষের সহায়তায় ব্যক্তিপর্যায়ে ও প্রাতিষ্ঠানিকভাবে সবাইকে এগিয়ে আসার অনুরোধ জানিয়েছে ব্র্যাক।

আগ্রহীরা ব্র্যাকের জরুরি তহবিলে অনুদান দিতে দিতে পারেন। এ সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে ব্র্যাকের ওয়েবসাইটে: https://www.brac.net/covid19/donate। বিকাশ অ্যাপের মাধ্যমেও টাকা জমা দেওয়া যাবে। অথবা অনুদান জমা দিতে পারেন ব্র্যাকের নামে খোলা অ্যাকাউন্টে—হিসাব নং ১৫০১২০-২৩১৬৪৭৪০০১, ব্র্যাক ব্যাংক, গুলশান-১, ঢাকা।