করোনা পরীক্ষাটাই যেন দুরূহ

প্রতীকী ছবি: রয়টার্স
প্রতীকী ছবি: রয়টার্স

সারা দেশে ৬০টি প্রতিষ্ঠান নমুনা পরীক্ষা করে। ঢাকায় ৩০টি ও বাইরে ৩০ টি। ঢাকায় ৩ লাখ ২৮ হাজার ৯৪২ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য অনলাইনে নিবন্ধনের যে ব্যবস্থা আছে, তা অল্প সময়ের মধ্যে শেষ হয়ে যাচ্ছে। বাধ্য হয়ে সংক্রমণের ঝুঁকি নিয়েই লম্বা লাইনে দাঁড়িয়ে মানুষকে নমুনা দিতে হচ্ছে। আবার পরীক্ষার পর ফলাফল পেতেও লাগছে দীর্ঘ সময়। সব মিলে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা এখন বড় কঠিন কাজ।

দায়িত্বশীলদের অবশ্য এ ক্ষেত্রে যুক্তির অভাব নেই। গতকাল মঙ্গলবার মিডিয়া সেলের আহ্বায়ক ও স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান খান প্রথম আলোকে বলেন, সক্ষমতার চেয়ে চাহিদা অনেক বেশি। বুথ বাড়িয়ে নমুনা বেশি সংগ্রহ করা হলেও সেসব নমুনা পরীক্ষা করতে সময় লাগছে। 

সংক্রমণের শুরু থেকেই সেই একই কথা বলে আসছেন স্বাস্থ্যসেবা বিভাগের কর্মকর্তারা। তাহলে এত দিনে কেন সমাধান হচ্ছে না—প্রশ্ন করা হলে হাবিবুর রহমান বলেন, আগারগাঁওয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারে ২৪ ঘণ্টা নমুনা পরীক্ষা হচ্ছে। করোনার নমুনা পরীক্ষার সংখ্যা বাড়ানোর জন্য নতুন পিসিআর মেশিন সংযোজনের চেষ্টা চলছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, গত ৮ মার্চ করোনাভাইরাস শনাক্তের পর বর্তমানে সারা দেশে ৬০টি প্রতিষ্ঠান করোনার নমুনা পরীক্ষা করছে। এর মধ্যে ঢাকায় নমুনা পরীক্ষা করছে ৩০টি। আর ঢাকার বাইরে পরীক্ষা করছে আরও ৩০টি প্রতিষ্ঠান। ঢাকা মহানগরে প্রতিদিন ৯ থেকে সাড়ে ৯ হাজার মানুষের নমুনা নেওয়া হচ্ছে। এখন পর্যন্ত ঢাকায় ৩ লাখ ২৮ হাজার ৯৪২ জনের করোনার নমুনা পরীক্ষা হয়েছে। 

দুই দিন ধরে জ্বরে ভুগছেন পুরান ঢাকার গেন্ডারিয়ার বাসিন্দা শাহজাহান। গতকাল সকাল আটটার দিকে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে আসেন তিনি। নমুনা দেওয়ার জন্য ফরম সংগ্রহ করলেও দুপুর ১২টা পর্যন্ত নমুনা দেওয়ার ডাক পড়েনি। শাহজাহান প্রথম আলোকে বলেন, করোনার নমুনা দেওয়া বড় এক কঠিন কাজ। নমুনা দেওয়ার জন্য গাদাগাদি করে লাইনে দাঁড়াতে হয়। নমুনা দিতে গিয়ে করোনায় সংক্রমিত হওয়ার চরম ঝুঁকি তো রয়েছেই। 

মিটফোর্ড হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী রশিদ উন নবী প্রথম আলোকে বলেন, প্রতিদিন দুই শতাধিক লোকের নমুনা সংগ্রহ করা হয়। কিন্তু করোনার নমুনা পরীক্ষা করানো লোকের সংখ্যা আরও অনেক বেশি। 

বিএসএমএমইউতে করোনার নমুনা পরীক্ষা করার জন্য প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে নিবন্ধন করতে হয়। এখানে গড়ে প্রতিদিন ৪৫০টি নমুনা পরীক্ষা করা হয়। আর নমুনা সংগ্রহ করা হয় ২৮০টির মতো। প্রতিষ্ঠানটির ভাইরোলজি বিভাগের প্রধান কাজী সাইফ উল্লাহ মুন্সি প্রথম আলোকে বলেন, ‘করোনার নমুনা সংগ্রহের জন্য আমাদের হাসপাতালের ওয়েবসাইটে প্রতিদিন সকাল ৮টা থেকে নিবন্ধন শুরু হয়। নিবন্ধন সম্পন্ন হলে কখন নমুনা দিতে হবে, তা জানিয়ে দেওয়া হয় অনলাইনের মাধ্যমে।’

বিএসএমএমইউর পাশাপাশি ব্র্যাকও অনলাইনে নিবন্ধন প্রক্রিয়া শুরু করেছে। ব্র্যাকের স্বাস্থ্য কর্মসূচির সহযোগী পরিচালক মোরশেদা চৌধুরী প্রথম আলোকে বলেন, আগের চেয়ে করোনার নমুনা পরীক্ষার চাপ অনেক বেড়ে গেছে। প্রতিদিন নমুনা সংগ্রহ করে আগারগাঁওয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারসহ কয়েকটি পরীক্ষাগারে পাঠিয়ে দেন। আগে এক থেকে দুই দিনের মধ্যে করোনার নমুনা পরীক্ষার ফলাফল জানতে পারলেও এখন পরীক্ষার ফল পেতে সময় লাগছে বেশি।

জেকিজি হেলথ কেয়ারের একজন কর্মকর্তা জানান, ঢাকা ও নারায়ণগঞ্জে মোট ৪৪টি বুথের মাধ্যমে করোনার নমুনা সংগ্রহ করা হয়। আগে থেকে নমুনা দেওয়া লোকের সংখ্যা অনেক বেড়েছে। 

করোনা চিকিৎসা দেওয়ার আগে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগ করোনার নমুনা সংগ্রহ করত। বর্তমানে হাসপাতালটি বাইরের কোনো লোকের নমুনা সংগ্রহ করে না। 

জনস্বাস্থ্যবিদ মুশতাক হোসেন প্রথম আলোকে বলেন, করোনায় সংক্রমিত লোকের সংখ্যা বেড়ে যাচ্ছে। করোনার নমুনা পরীক্ষা করানো লোকের সংখ্যা বেড়ে যাচ্ছে। সব মানুষ সহজেই যাতে করোনার পরীক্ষা করাতে পারেন, সেই ব্যবস্থা জরুরি। করোনার নমুনা সংগ্রহ বাড়ানোর পাশাপাশি অল্প সময়ে পরীক্ষার ফলাফল জানানো উচিত।