ক্ষুদে কৃষকদের জন্য 'বপন কিট'

গাছ লাগানোর জন্য যন্ত্রপাতি দিয়ে মাটিকে গাছ লাগানোর উপযোগী করা, মাটিতে জৈব সার মেশানো, বীজ বপন, পানি দেওয়া সব কাজই করবে শিশু। আর সব শেষে ওই শিশু যখন মাটিতে প্রথম গাছের অস্তিত্ব দেখতে পাবে, তখনকার সেই খুশির মুহূর্তটিকে ধরার জন্যই উদ্যোগ নিয়েছেন মাহবুব সুমন। তিনি পেশায় তড়িৎ প্রকৌশলী।

আর শহুরে শিশুদের মুখে এই বিশ্বজয়ের হাসি দেখার জন্য ‘বপন কিট’ শিশুর অভিভাবকের হাতে পৌঁছে দেওয়া হচ্ছে। নারায়ণগঞ্জ থেকে ঢাকার বিভিন্ন এলাকায় কিটগুলো বেশির ভাগ সময় মাহবুব সুমন নিজেই পৌঁছে দেন।

‘বপন কিট’ বক্সে থাকবে মাটি, বীজসহ গাছ লাগানোর যন্ত্রপাতি
‘বপন কিট’ বক্সে থাকবে মাটি, বীজসহ গাছ লাগানোর যন্ত্রপাতি

মাহবুব সুমন শালবৃক্ষ নামের একটি লিমিটেড কোম্পানির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এ শালবৃক্ষের আর একজন অংশীদার হলেন ইকরামুন্নেসা। আর শালবৃক্ষের একটি প্রজেক্ট হলো ‘আলো প্রজেক্ট’। এর আওতায় নগরে জৈব সার ব্যবহার করে নিরাপদ খাদ্য উৎপাদনের পাশাপাশি কৃষির সঙ্গে শিশুদের পরিচিত করানোর জন্য সমন্বিত একটি উদ্যোগ হচ্ছে এ ‘বপন কিট’। গত ৩ মাস ধরে এ কার্যক্রমটি চলছে।

‘বপন কিট’ বক্সে থাকবে মাটি, বীজসহ গাছ লাগানোর যন্ত্রপাতি
‘বপন কিট’ বক্সে থাকবে মাটি, বীজসহ গাছ লাগানোর যন্ত্রপাতি

বপন কিট বা একটি ছোট প্লাস্টিকের বাক্সের মধ্যে ঢ্যাঁড়স থেকে শুরু করে ৫ রকমের বীজ, মাটি, জৈব সার, হাড়ের গুঁড়া, ট্রাইকো কম্পোস্ট, ভার্মি কম্পোস্ট ,সরিষার খৈল , নিমের খৈল, একটা ছোট টব, ছোট তিনটা নিড়ানি, কোকো ডাস্ট, সিডলিং ট্রে, শোভেল টুলস, পানি দেওয়ার স্প্রে বোতলসহ বিভিন্ন জিনিস দিয়ে সাজানো হয়েছে এ বাক্স। বাক্সের মধ্যেই এই জিনিসগুলো শিশুরা কীভাবে ব্যবহার করবে ইংরেজি ও বাংলায় তার একটা নির্দেশনা দেওয়া আছে। এ বাক্সটি অভিভাবকদের কিনতে হচ্ছে।

তবে শিশুদের জন্য একটা উপহার না থাকলে কেমন দেখায়? তাই মাহবুব সুমন নিজের উদ্ভাবিত বনকাগজ উপহার দিচ্ছেন শিশুদের। পুরোনো পত্রিকা ও কাগজ দিয়ে তৈরি এ বিশেষ কাগজ ছিঁড়ে ছিঁড়ে মাটিতে ফেললে ১০ থেকে ১২ দিনের মধ্যে কাগজের মধ্যে থাকা বীজ থেকে চারা হয়। অন্যদিকে মাটিতে ফেলার আগে শিশুরা এ কাগজে লিখতে পারে বা ছবি আঁকতে পারে।

‘বপন কিট’ হাতে মাহবুব সুমন
‘বপন কিট’ হাতে মাহবুব সুমন

মাহবুব সুমন বললেন, লাউ, কুমড়া, ঢ্যাঁড়স, পালংশাক, কলমি, পুঁই শাক, শিমের বীজ সরাসরি সিডলিং ট্রের মাটিতে বপন করলে কয়েক দিনের মধ্যে অঙ্কুরিত চারা গাছ দেখতে পায় শিশুরা। তখন শিশুরা খুব খুশি হয়। শহুরে শিশুদের প্রকৃতি ও কৃষির সঙ্গে যোগাযোগটা অনেক কম। অনেকে মাটি ধরতে কেমন তাও জানে না। আর করোনাভাইরাসের বিস্তারের এই সময়ে শিশুরা ঘরে থাকতে থাকতে বিরক্ত হয়ে যাচ্ছে। সময় কাটানোর জন্যও তারা গাছ লাগাতে পারে। এ কাজে শিশু নিজেই পুরো প্রক্রিয়াটা সম্পন্ন করে বলে তাদের মধ্যে অন্যরকম উত্তেজনা থাকে।

বপন কিট বানানোর জন্য বাক্সের জিনিসগুলো বিভিন্ন জায়গা থেকে আনতে হয়। তাই অভিভাবকেরা বিকাশের মাধ্যমে টাকা পরিশোধ করার পর তা পৌঁছে দেওয়া হয়। এই বাক্স পৌঁছে দেওয়ার জন্য আলাদা করে আর কোনো টাকা দিতে হচ্ছে না অভিভাবকদের। এই বাক্স কুরিয়ারে পাঠালে সর্বোচ্চ ৫ দিন লাগবে জিনিসগুলো হাতে পেতে।