রমনা পার্ক খুলে দিতে রিট

করোনাভাইরাসের সংক্রমণকে কেন্দ্র করে মার্চ থেকে বন্ধ রয়েছে রমনা পার্ক
করোনাভাইরাসের সংক্রমণকে কেন্দ্র করে মার্চ থেকে বন্ধ রয়েছে রমনা পার্কপ্রথম আলো ফাইল ছবি
বিজ্ঞাপন

জনসাধারণের হাঁটার জন্য রাজধানীর রমনা পার্ক ২৪ ঘণ্টার মধ্যে খুলে দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে বুধবার এই রিটের ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিট আবেদনকারী।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মঙ্গলবার রিটটি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রিটে মার্চ মাস থেকে রমনা পার্ক বন্ধ রাখার সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, এ মর্মে রুল চাওয়া হয়েছে। গণপূর্ত সচিবসহ চারজনকে রিটে বিবাদী করা হয়েছে।

পার্কটি খুলে দিতে গণপূর্ত সচিব বরাবরে গত রোববার আইনি নোটিশ পাঠান ওই আইনজীবী। এর জবাব না পেয়ে রিটটি করা হয় বলে জানান ইউনুছ আলী আকন্দ।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

রিটের যুক্তি সম্পর্কে আইনজীবী ইউনুছ আলী আকন্দ প্রথম আলোকে বলেন, ১৬১০ সালে মুঘল সম্রাট জাহাঙ্গীরের রমনা পার্ক তৈরির পর থেকে কখনো বন্ধ হয়নি। তবে করোনাভাইরাসের সংক্রমণকে কেন্দ্র করে মার্চ থেকে পার্কটি বন্ধ রাখা হয়েছে। সংবিধানে ৩৬ অনুচ্ছেদে জনগণের চলাফেরার স্বাধীনতার কথা বলা হয়েছে। পার্ক বন্ধ রাখার ফলে জনগণের চলাফেরার অধিকার ক্ষুণ্ন হচ্ছে—এসব যুক্তিতে রিটটি করা হয়।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন