‘অশনির’ প্রভাবে তিন বিভাগে বৃষ্টি হতে পারে

ফাইল ছবি

ঘূর্ণিঝড় অশনির প্রভাবে আজ সোমবার দেশের তিন বিভাগে মাঝারি থেকে প্রবল বৃষ্টির সম্ভাবনার কথা বলেছে আবহাওয়া অধিদপ্তর। বৃষ্টি হতে পারে রাজধানী ও এর পার্শ্ববর্তী এলাকাগুলোতেও।

আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক মো. ছানাউল হক মণ্ডল আজ সকালে প্রথম আলোকে বলেন, এখন পর্যন্ত বোঝা যাচ্ছে, ঘূর্ণিঝড়টি ভারতের ওডিশা উপকূলমুখী। কাল দুপুরের দিকে এর সঠিক গতিপ্রকৃতি বোঝা যাবে। তিনি আরও বলেন, আজ চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগে মাঝারি থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বুলেটিন বলেছে, ঘূর্ণিঝড়কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড়কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

বুলেটিন-৮–এ জানানো হয়, দক্ষিণ–পূর্ব বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় থাকা ঘূর্ণিঝড় অশনি উত্তর–পশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে দক্ষিণ–পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। ঘূর্ণিঝড়টি আজ সকাল ছয়টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৮৫ কিলোমিটার দক্ষিণ–দক্ষিণ–পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২০ কিলোমিটার দক্ষিণ–দক্ষিণ–পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২০ কিলোমিটার দক্ষিণ–দক্ষিণ–পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ–পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর–পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

আজ সকাল ছয়টা থেকে পরবর্তী ছয় ঘণ্টার জন্য ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময় আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। এ সময় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো বাতাসের সঙ্গে প্রবল বিদ্যুৎ চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।