এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল মান্নান প্রথম আলোকে বলেন, বঙ্গোপসাগর থেকে আসা মেঘের কারণে দিনের বেলা রোদ কম পাওয়া যাচ্ছে। ফলে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে আসায় শীতের অনুভূতি রয়ে গেছে। বর্তমানে ভারতের জম্মু ও কাশ্মীরে একটি শীতল বায়ুর প্রবাহ অবস্থান করছে। এটি মাসের ৩০ তারিখের দিকে বাংলাদেশের দিকে আসতে পারে। এতে তাপমাত্রা কমে আবারও দেশের কোথাও কোথাও শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, আজ দেশের সবচেয়ে কম তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। তবে পঞ্চগড় ছাড়া দেশের আর কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামেনি, অর্থাৎ শৈত্যপ্রবাহের তাপমাত্রা ছিল না। তবে তাপমাত্রা ১০ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আর মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, কাল শুক্রবার দেশের বেশির ভাগ এলাকায় মাঝারি কুয়াশা পড়বে, আর তা ভোর-সকাল গড়িয়ে দুপুর পর্যন্ত থাকতে পারে। দিনে রোদ কম থাকায় রাতে তাপমাত্রা কমে শীত বাড়তে পারে।

পরিবেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন