এ মাসে বৃষ্টি বেশি হতে পারে, আসতে পারে ঘূর্ণিঝড়

সিলেটে আজ দিনভর বৃষ্টি হয়েছে। সঙ্গে ছাতা ছিল না।তাই বৃষ্টির মধ্যে এভাবেই দৌড়ে নিরাপদ স্থান যাচ্ছে এক শিক্ষার্থী। নগরের জিন্দাবাজার এলাকা থেকে তোলা
ছবি: আনিস মাহমুদ

গত সেপ্টেম্বর মাসজুড়ে দেশের বেশির ভাগ এলাকায় বৃষ্টি ছিল কম। তবে এ মাসে তার উল্টো ঘটনা ঘটতে পারে। বঙ্গোপসাগর স্বাভাবিকের চেয়ে উত্তপ্ত থাকায় চলতি অক্টোবর মাসে এক থেকে তিনটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আর বৃষ্টিপাত হতে পারে স্বাভাবিকের চেয়ে বেশি। আবহাওয়া অধিদপ্তর থেকে চলতি মাসের জন্য দেওয়া পূর্বাভাসে এসব কথা বলা হয়েছে।

গত তিন মাস দেশে বর্ষাকাল ছিল, তবে অন্য বছরগুলোর তুলনায় এ বছরের বর্ষায় বৃষ্টি কম হয়েছে। মূলত মৌসুমি বায়ু স্বাভাবিকের চেয়ে দুর্বল থাকায় বর্ষায় বৃষ্টি এবার কম হয়েছে বলে মনে করছেন আবহাওয়াবিদেরা। ওই মৌসুমি বায়ুও মাসের মাঝামাঝি সময়ে এবার বিদায় নেবে। তবে বৃষ্টি হবে মূলত বঙ্গোপসাগরের লঘুচাপের কারণে।

সেপ্টেম্বর মাসে যেখানে স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার কথা ৩২৫ মিলিমিটার, সেখানে এবার বৃষ্টি হয়েছে ২২৯ মিলিমিটার। অর্থাৎ স্বাভাবিকের চেয়ে প্রায় ৩০ শতাংশ কম বৃষ্টি হয়েছে।

এদিকে স্থল লঘুচাপের কারণে দেশের উত্তরাঞ্চলসহ অর্ধেকের বেশি এলাকাজুড়ে মাঝারি থেকে ভারী বৃষ্টি শুরু হয়েছে। আজ সোমবার সৈয়দপুরে সর্বোচ্চ ২৪৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। রাজধানীতে বৃষ্টিপাত হয়েছে তিন মিলিমিটার। আগামীকাল মঙ্গলবারও উত্তরাঞ্চলসহ ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক স্থানে বৃষ্টি হতে পারে। এর মধ্যে উত্তরাঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

বৃষ্টির মধ্যে ঘরের বাইরে বেরিয়েছেন কর্মব্যস্ত মানুষজন। যাত্রী নিয়ে গন্তব্যে যাচ্ছেন রিকশাচালক। নগরের জিন্দাবাজার এলাকা থেকে তোলা
ছবি: আনিস মাহমুদ

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুর রহমান প্রথম আলোকে বলেন, লঘুচাপটি ভারতের বিহার ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে দুর্বল হয়ে গেছে। যে কারণে বুধবার থেকে দেশের বেশির ভাগ এলাকায় বৃষ্টিপাত কমে আসবে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামীকাল থেকে দেশের বেশির ভাগ এলাকায় দিনের তাপমাত্রা বাড়তে পারে। রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।